অতি সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু নিরামিষ ‘পটলের দোরমা’, শিখে নিন রেসিপি

News Desk

June 10, 2021 | 8:56 AM
blog image

কথায় বলে মাছে ভাতে বাঙালি। কিন্তু আমিষের পাশাপাশি নিরামিষও কিছু কিছু রান্না যা রীতিমতো জিভে জল আনে। তবে, আজ আপনাদের যে রেসিপির কথা বলবো সেটি হল ‘পটলের দোরমা বা দোলমা’। পটলের দোরমা বলতে প্রথমেই মাথায় আসে চিংড়ি মাছ এর পুর দেওয়া। কিন্তু আজ আপনাদের একেবারে সম্পূর্ণ নিরামিষ পদ্ধতিতে ঘরে থাকা কিছু উপকরণ দিয়েই সহজেই কিভাবে তৈরি করা যায় তেমন পদ্ধতি বলবো।

একেবারে ভাত দিয়ে জমিয়ে খাবার মতোন একটি রেসিপি এটা। খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন এটি। অনেকেই আছেন যারা পটলের নাম শুনলে নাক সিটকোন। কিন্তু যতই নাক সিটকোন পটলের গুনাগুন জানলে আপনিও পটল খেতে বাধ্য হবেন। পটলের মধ্যে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ডি ২, ক্যালসিয়াম, ভিটামিন সি, আন্টিঅক্সিডেন্ট। আর এই সব উপাদানগুলি আমাদের শরীর ঠান্ডা রাখতে। হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া কাশি, জ্বর সারাতেও পটলের ভূমিকা গুরুত্বপূর্ণ।


ভিডিও


আরও পড়ুন :   ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ শুক্তো চটজলদি বানিয়ে ফেলুন, রইল রেসিপি

চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই নতুন পদ্ধতিতে ‘পটলের দোরমা ব দোলমা’।

উপকরণ: পটল, নুন, হলুদ, ছানা, আদা বাটা, লঙ্কা বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, গরম মসলা, ঘি, কিসমিস, কাজু, হলুদ, গোটা জিরে, তেজপাতা, এলাচ, দারুচিনি, টকদই, ধনে পেস্ট, গোটা কাঁচা লঙ্কা, সরষের তেল

প্রণালী: প্রথমেই একটি ছুরি দিয়ে পটলের গা টা ভালো করে চেঁচে নিতে হবে। এবার পটলের মুখের দিকটা একদিক কেটে একটি চামচ দিয়ে পটলের ভিতরে থাকা সব দানা বের করে নিতে হবে। এরপর পটল গুলিকে ধুয়ে সামান্য নুন ও সামান্য হলুদ দিয়ে মাখিয়ে রাখতে হবে।

আরও পড়ুন :   জীবনে সুখী হতে গেলে যে তিন রাশির মেয়েদের বিয়ে করা উচিত!

এরপর একটি থালায় ২০০ গ্রাম ছানা নিয়ে তাতে আদা পেস্ট, লঙ্কা পেস্ট, চিনি নুন, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/৪ চামচ গরম মসলা গুঁড়ো দিয়ে ভালো করে হাতের সাহায্যে ছানার সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর একটি করাইতে ১ চা চামচ সরষের তেল তাতে ছানা টিকে দিয়ে দিতে হবে। এরপর ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর কিশমিশ দিয়ে আবারও মিশিয়ে নিতে হবে। এরপর এটিকে একটি পাত্রে ছড়িয়ে দিতে হবে।

আরও পড়ুন :   বয়স বাড়লেও ত্বক থাকবে সুন্দর ও সতেজ, প্রতিদিন মেনে চলুন কিছু টিপস

ওদিকে অন্য একটি কড়াইতে ৪ টেবিল চামচ সরষের তেল দিয়ে ভালো করে গরম করে তাতে পটল গুলো দিয়ে ভেজে নিতে হবে। এরপর আগে থেকে করে রাখা ছানার পুর পটলের ভিতর ভরে দিতে হবে। এরপর একটি বাটিতে ২ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো ও সামান্য একটু জল দিয়ে ভালো করে গুলিয়ে নিতে হবে। এরপর কিছুটা ভাঙা কাজু, ৪টে কাঁচা লঙ্কা,১টেবিল চামচ টকদই একটি মিক্সিতে নিয়ে ভালো করে একটি পেস্ট তৈরি করে নিতে হবে।