অল্প বয়সে ‘আইএএস’, ‘আইপিএস’ এবং ‘বিচারক’ হওয়ার রেকর্ড এই তিন ভারতীয় যুবকের

News Desk

June 29, 2021 | 3:17 AM
blog image

অল্প বয়সেই একাগ্রতা ও ইচ্ছা থাকলে যে সফলতা অর্জন করা যায় তার অন্যতম উদাহরণ আনসার আহমেদ, হাসান সফীন ,জজ ময়ঙ্ক প্রতাপ সিং। মাত্র ২১ বছর বয়সে আই এ এস অফিসার হয়েছেন আনসার আহমেদ অন্যদিকে আইপিএস অফিসার হয়েছেন হাসান সফীন আর জজ ময়ঙ্ক প্রতাপ সিং জজ হয়েছেন। সবথেকে কম বয়সে আইপিএস, আইএস, জজ হওয়ার রেকর্ড তৈরি করে ফেলেছেন এই তিন প্রতিভাবান ব্যক্তি।

আইএএস আনসার আহমেদ এর জন্ম ১৯৯৫ সালে মহারাষ্ট্রের জালনা জেলার শেল গ্রামে। মাত্র নয় বছর বয়সে তো চতুর্থ শ্রেণীতে পড়ার সময় তার বাবা তার নাম স্কুল থেকে বাদ দিতে ইচ্ছা প্রকাশ করেছিলেন। যদিও স্কুলের স্কুলশিক্ষকদের বোঝানোর কারণে পড়াশোনা চালিয়ে যান আনসার। মাধ্যমিকে ৯১শতাংশ নাম্বার নিয়ে পুনের ফার্গুসন কলেজ থেকে গ্রাজুয়েট হন আনসার। এই সময় পড়াশোনার খরচ তার ভাই অনীশ শেখ ও বন্ধু মুকুন্ড ও দিল্লির একটি এনজিও সাহায্য করেন। বাড়ির প্রথম গ্রাজুয়েট ছিলেন তিনি। এমনকি হোটেলে ওয়েটারের কাজ করতে হয়েছিল পড়াশোনার খরচ চালানোর জন্য। ২০১৫ সালে ইউ পি এস সি পরীক্ষায় ৩৬১ রাঙ্ক পেয়ে আইএএস অফিসার হন আনসার। বর্তমানে এম এস এম ই আর টেক্সটাইল বিভাগে আইডির পদে রয়েছেন তিনি।

আরও পড়ুন :   বাচ্চা মুরগিকে খেতে এগিয়ে আসছে ক্ষুধার্ত সাপ, সন্তানের প্রাণ বাঁচালো মা মুরগি, তুমুল ভাইরাল ভিডিও

অন্যদিকে সফীন হাসান এর জন্ম ১৯৯৫ সালে গুজরাটের বোনাস কান্ড জেলার পালনপুর তহসিল গ্রামে। ছোটবেলায় সরকারি স্কুলে পড়াশোনা করলেও একাদশ ও দ্বাদশ শ্রেণীতে পালন পুর প্রাইভেট স্কুল থেকে পড়াশোনা করেন সফীন। ফটো দেখি পড়াশোনার দিকে এক আলাদা ঝোঁক ছিল তার। পড়াশোনার প্রতি একাগ্রতা দেখে কলেজের প্রিন্সিপাল তার প্লিজ মাফ করে দিয়েছিলেন। পড়া শেষ করে ইউপিএসসি পড়ার জন্য দিল্লি যাওয়ার কথা ভাবলে তার স্ত্রী ও গ্রামের হোসেন ভাই সমস্ত খরচা দিয়েছিলেন।২০১৭ সালে ইউ পি এস সি পরীক্ষায় ৫৭০ রাঙ্ক প্রাপ্ত হয়ে মাত্র ২২ বছর বয়সে আইপিএস অফিসার হন সফীন।

আরও পড়ুন :   পরনে টপ ও বারমুন্ডা, নেটদুনিয়ায় তুমুল ভাইরাল রানু মন্ডলের ছবি

ময়ঙ্ক প্রতাপ সিং এর জন্ম ১৯৯৮ সালে রাজস্থানের জয়পুরে। মাত্র ২১বছর বয়সে তিনি জজ হন।২০১৮ সালে রাজস্থানের নেইক সেবা পরীক্ষায় সফলতা পান ময়ঙ্ক। কোনরকম কোচিং ছাড়া নিজের চেষ্টায় এই সফলতা অর্জন করেছিলেন তিনি। তাকে এই সফলতার কারণ জিজ্ঞাসা করলে তিনি জানিয়েছিলেন সোশ্যাল মিডিয়া থেকে দূরে সরে গিয়ে সফলতা পেয়েছেন তিনি। এই আইপিএস আইএস ও জজ এর জীবন কাহিনী এখনকার বর্তমান সমাজের প্রতিভাবান যুবক,যুবতীর কাছে অনুপ্রেরণা।

আরও পড়ুন :   ২০২০ সালে আরো এক খারাপ খবর! মারা যাবে পৃথিবীর সব মানুষ, সতর্ক করলেন বিজ্ঞানীরা


আরও পড়ুন

টানা ১৪ বার গর্ভধারণে ব্যর্থ হওয়ার পর সালমানের সাহায্যে সন্তানের জন্ম দেন এই বলিউড অভিনেত্রী

একটি ইঁদুর চাষীর ঘরে গর্ত করে লুকিয়ে থাকতো, একদিন ইঁদুরটি দেখল চাষী ও তার স্ত্রী দুজনে মিলে

বিরাট বাঘের সঙ্গে তুমুল লড়াইয়ে মাতল অজগর সাপ, মুহূর্তে ভাইরাল ভিডিও নেটদুনিয়ায়

ল্যান্ডমাইন উদ্ধার করে বহু মানুষের প্রাণ বাঁচিয়েছে এই ইঁদুর, সাহসিকতার জন্য পেল সোনার মেডেল

নতুন জামাইকে কোলে তুলে বেধড়ক নাচ করলেন শাশুড়ি মা, তুমুল ভাইরাল ভিডিও

সোশ্যাল মিডিয়ায় দেখা মিলল বিরল প্রজাতির প্রানী, মুহূর্তে ভাইরাল হল ভিডিও!

অদম্য মনের জেদ, বিয়ের চাপে ৭ বছর বাড়ি ছাড়া, অক্লান্ত পরিশ্রম করে আজ তিনি সরকারি অফিসার