অস্কার জয়ী পরিচালক সত্যজিৎ রায়ের প্রেমের গল্পের কাছে হার মানবে যেকোনো হিন্দি ছবির গল্প

News Desk

July 5, 2021 | 9:24 AM
blog image

বাঙ্গালীদের একটা একটা করে জনপ্রিয় ছবি উপহার দিয়েছিলেন মানিক তথা সত্যজিৎ রায়। অনেকেই বলেন যে তাঁর লেখা গল্পগুলো রিয়েল লাইফের থেকে কোনো অংশে কম নয়। তিনি ৮ বছর প্রেম করার পর চুপিচুপি নিজের বিয়েটা সেরে দুই পরিবারের কীভাবে সম্মতি আদায় করেন তা জেনে চলচ্চিত্রপ্রেমীরা রীতিমতো অবাক হয়ে যাবেন।

১৯৪০-এর দশকে বাঙালি সমাজে প্রেম করাটা সহজ ব্যাপার ছিল না। প্রতিদিন সকালে মানিক এবং বিজয়া গান শুনতেন আর গানের মধ্যে দিয়েই তাঁরা একে অপরের সাথে সময় কাটাতেন। সত্যজিতের থেকে বয়সে কিছুটা বড় হওয়া এবং সত্যজিতের নিকট আত্মীয় ছিলেন এই মহিলা তাই তাঁদের বাড়ি থেকে বিয়েটা মেনে নেওয়ার কোনো সম্ভাবনা ছিল না। একসময় তাঁরা বিয়ে করবেন না বলেও সিদ্ধান্ত নেন।

আরও পড়ুন :   যশ-নুসরতের প্রেম নিয়ে শোরগোল টলিপাড়ায়, গুঞ্জনের মাঝে নয়া পোস্ট স্বামী নিখিলের

কিন্তু তখনই বিজয় সিনেমার জগতে পদার্পণ করেন এবং কাজের সুবাদে মুম্বাই চলে যান। তখন প্রেমিকার সঙ্গে দেখা করার জন্য প্রায়ই মুম্বাই যেতেন এই অস্কার পরিচালক। পরস্পরের প্রতি প্রেম আরো বাড়তে থাকে তাই একদিন তাঁরা নিজেদের এই সম্পর্কটাকে আইনিভাবে স্বীকৃতি দেন। ১৯৪৯ সালের ২০শে অক্টোবর বিজয়ার বোনের বাড়িতে বিয়ের অনুষ্ঠান সেরে ফেলেন। সেই সময় তাদের বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিখ্যাত অভিনেতা পৃথ্বীরাজ কাপুর সাথে তাঁর স্ত্রীও ছিলেন।

আরও পড়ুন :   নিয়ন্ত্রন হারিয়ে অভিনেত্রী অমৃতা সিংকে জোর করে চুম্বন করেন অমিতাভ বচ্চন

পারিবারিক বন্ধু নশো বাবুর বুদ্ধিকে কাজে লাগিয়ে সত্যজিৎ রায় দুই পরিবারের কাছ থেকে তাদের বিয়ের সম্মতি আদায় করেন। একদিন সত্যজিৎ রায় তাঁর বাড়িতে জানান যে বিজয়াকে ছাড়া তাঁর পক্ষে অন্য কাউকে বিয়ে করা সম্ভব নয়। বাড়ির সদস্যরা সত্যজিৎ রায়কে অনেক বোঝানোর চেষ্টা করেও কোনো ফল হয়নি। তারপর পরিচালকের বাড়ি থেকে পুনরায় সত্যজিৎ রায় এবং বিজয়ার বিবাহ দেন। ১৯৪৯-এর ৩ মার্চ তারা পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। অনেকেই বলেন একজন সফল পুরুষের পিছনে একজন নারীর ভূমিকা থাকে অপরিসীম। এটা সত্যজিৎ রায়কে দেখলেই প্রমাণিত হয়। ‘পথের পাঁচালি’ লেখার সময় থেকেই সত্যজিৎ রায়ের সাথে ছায়ার মতো ছিলেন এই অভিনেত্রী। ২০১৫ সালে মারা যাওয়ার আগে বিজয়া বলেছিলেন “আমার পরামর্শের প্রায় ৯০% মানিক নিজের লেখাতে প্রয়োগ করেছিলেন।”

আরও পড়ুন :   ‘মিঠাই’ খ্যাত অভিনেত্রী সৌমিতৃষার রয়েছে এক দুর্বলতা, অবশেষে ফাঁস সকলের সামনে


আরও পড়ুন

বিয়ের পরই এঁটে দেওয়া হয় ‘অপয়ার’ তকমা, বহু অপমান সহ্য করে মা হচ্ছেন অনুস্কা শর্মা

সুশান্তের মৃত্যুর পর রিয়াকে পালাতে সাহায্য করেছে অক্ষয় কুমার! চরম সিদ্ধান্ত নিলেন অভিনেতা

একেই বলে মায়ের ভালোবাসা! ক্ষুধার্ত ছাগলছানাকে দুধ খাওয়াচ্ছে গো-মাতা, ভাইরাল হল ভিডিও

বহু বাধা পেরিয়ে শেষমেষ হল ফুলশয্যা, শঙ্খকে আদরে ভরিয়ে দিল মোহর

ছোট্ট কেটলির জন্মদিন পালন করলেন রূপসা, পুচকেকে শুভেচ্ছা নেটিজেনদের

পরনে নীল পোশাক কপালে সবুজ আবির, সোশ্যাল মিডিয়ায় কিসের বার্তা দিলেন ‘দিদি নং ১’!

নারী দিবসের দিন মায়ের সঙ্গে ছোটবেলার ছবি পোস্ট করলেন অনুষ্কা শর্মা, ভাইরাল দৃশ্য