আমেরিকা ভারতের প্রকৃত বন্ধু, ট্রাম্পকে পাশে নিয়ে বললেন মোদী

ভারত ও আমেরিকা শুধুমাত্র অংশীদার নয়। বরং সব কিছু ছাপিয়ে দুই দেশের মধ্যে একটা মহান ও ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠেছে। আমদাবাদের মোতেরা স্টেডিয়ামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানিয়ে এ ভাবেই আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ককে বর্ণনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরকে ঐতিহাসিক মুহূর্ত বলেও উল্লেখ করেন তিনি।

স্ত্রী মেলানিয়া, বড় মেয়ে ইভাঙ্কা এবং জামাই জ্যারেড কুশনার-সহ একটি প্রতিনিধিকে সঙ্গে নিয়ে সোমবার সকাল ১১টা ৪০ নাগাদ আমদাবাদের সর্দার বল্লভভাই পটেল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন ডোনাল্ড ট্রাম্প। সবরমতী আশ্রম হয়ে নবনির্মিত এবং বিশ্বের বৃহত্তম মোতেরা স্টেডিয়ামে পৌঁছন তাঁরা।

সেখানে তাঁদের স্বাগত জানিয়ে নরেন্দ্র মোদী বলেন, ”আজ মোতেরা স্টেডিয়ামে নয়া ইতিহাস রচিত হচ্ছে। পাঁচ মাস আগে হিউস্টনে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে যোগ দিয়েছিলাম আমি। আর আজ আমদাবাদে এসে ঐতিহাসিক সফরের সূচনা করলেন প্রেসিডেন্ট ট্রাম্প। মোতেরা যদিও গুজরাতে, কিন্তু এই মুহূর্তে স্টেডিয়ামে যে আবেগ দেখতে পাচ্ছেন, তা গোটা ভারতের। প্রেসিডেন্ট ট্রাম্প আপনাকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে স্বাগত। ভারত-আমেরিকার মধ্যে আর শুধুমাত্র অংশদারী নেই। সবকিছু ছাপিয়ে দু’দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠেছে। আমেরিকা সকলের জন্য উন্মুক্ত, আর আমরা গোটা বিশ্বকে একটাই পরিবার বলে মনে করি। আমেরিকা স্ট্যাচু অব লিবার্টি নিয়ে গর্বিত, আমরা গর্বিত স্ট্যাচু অব ইউনিটি নিয়ে।”

যে বিশ্বাসের উপর ভিত্তি করে ভারত ও আমেরিকার মধ্যে বন্ধুত্ব গড়ে উঠেছে, তাতে ভর করেই আগামী দিনে একজোট হয়ে সন্ত্রাসের মোকাবিলা করতে হবে বলেও মন্তব্য করেন মোদী। তিনি বলেন, ”দেশগুলির মধ্যে পারস্পরিক বিশ্বাস গড়ে ওঠা জরুরি। ভারতে আমরা বলি, পরস্পরের উপর বিশ্বাস থাকলে সেই বন্ধুত্বে কখনও চিড় ধরবে না। বছরের পর বছর ধরে কী ভাবে আমেরিকা এবং ভারতের মধ্যে সম্পর্ক গড়ে ওঠেছে, তা দেখেছি আমি। আমি যখন আমেরিকায় গিয়েছিলাম, তখন হোয়াইট হাউসে দাঁড়িয়ে ট্রাম্প বলেছিলেন, আমেরিকা ভারতের সত্যিকারের বন্ধু। আমেরিকাও যে ভারতের উন্নতির অংশ হতে পেরেছে, তাতে খুশি আমি। আমরা একে অপরের সঙ্গী। সন্ত্রাসের মোকাবিলা।য় একে অপরের পাশে রয়েছি আমরা। ভারতের ডিজিটাল অর্থনীতি আমেরিকার সামনে বিনিয়োগের আরও সুযোগ তৈরি করবে।”

মোতেরা স্টেডিয়ামের মঞ্চে এ দিন নরেন্দ্র মোদী এবং ডোনাল্ড ট্রাম্প বক্তৃতা করেন। তাঁদের সঙ্গে একই মঞ্চে দেখা যায় মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়াকেও। তবে ইভাঙ্কা এবং জ্যারেড শুরু থেকেই দর্শকাসনে বসেছিলেন। নিজের বক্তৃতায় তাঁদেরও উল্লেখ করেন মোদী। তিনি বসেন, ”আজ নিজের পরিবারকে নিয়ে আমাদের কাছে এসেছেন ট্রাম্প। ফার্স্ট লেডি মেলানিয়া, আপনার উপস্থিতি আমাদের কাছে অত্যন্ত সম্মানের। মার্কিনবাসীর স্বাস্থ্য এবং খুশির জন্য আপনি যা করেছেন, তার ফল মিলেছে হাতেনাতে। শিশুদের জন্য আপনি যা কাজ করেছেন, তা প্রশংসনীয়।’