ইউসুফ থেকে দিলীপ কুমার, যে কারণে হিন্দু নাম ধারণ করেছিলেন অভিনেতা!

News Desk

July 9, 2021 | 5:51 AM
blog image

মুসলিম হয়েও হিন্দু ধর্ম গ্রহণ কিন্তু মুসলিম সমাজের জন্য সুখকর ব্যাপার নয়। তবে যারা উদার মনস্কের তাদের কাছে হয়তো নাম একটি বিষয় মাত্র। নামের মধ্যে ফারাক তারা করতে জানেন না, আবার বেশিরভাগ ক্ষেত্রে নাম শুনেই বোঝা যায় জাতি, ধর্ম এবং সংস্কৃতি। এক্ষেত্রে ব্যতিক্রমী হলেন সদ্য প্রয়াত অভিনেতা দিলীপ কুমার। ৭ ই জুলাই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই ট্র্যাজিক কিং। মৃত্যুকালে তার বয়স হয় ৯৮, একটুর জন্য জীবনের সেঞ্চুরি হয়নি। তবে দাম্পত্যে হাফ সেঞ্চুরি করে ফেলেছেন এই অভিনেতা। মুম্বইয়ের পিডি হিন্দুজা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি, এবং গতকাল মহারাষ্ট্র সরকারের তরফ থেকে সম্মানে শেষ বিদায় নেন এই কিংবদন্তি অভিনেতা।

আরও পড়ুন :   মায়ের কোলে পুচকে সন্তান, মধুবনির কোলে আদর খাচ্ছে তার ছেলে কেশব, ভাইরাল হলো সেই মুহূর্ত

আমরা বারবার বলছি দিলীপ কুমার, কিন্তু তার আসল নাম ছিল মহম্মদ ইউসুফ খান। মুসলিম থেকে সোজা হিন্দু পথযাত্রী কীভাবে হলেন এবং কেন হলেন? যদিও তিনি বিয়ে করেছেন মুসলিম কন্যাকেই। এবং দ্বিতীয়বারও বিয়ে করেছিলেন অন্য এক মুসলিম কন্যাকে। তাহলে নামের পিছনে রহস্য কী?

জন্মকালে অভিনেতার নাম ছিল মহম্মদ ইউসুফ খান, এবং তার বাবার নাম ছিল মোহাম্মদ সারোয়ার খান। ইনি একজন ফল ব্যবসায়ী ছিলেন। খুব কম বয়সে অভিনেতা মুম্বাই থেকে পুনে আসেন এবং ব্রিটিশ সৈন্যদের জন্য পরিচালিত একটি ক্যান্টিনে কাজ নেন তিনি। এরপর ফের মুম্বাই চলে যান। বাবার সঙ্গে ফের ব্যবসায় কাজে হাত দেন অভিনেতা। তখনই আলাপ হয় প্রখ্যাত সাইকোলজিস্ট ডা. মাসানির সঙ্গে। এই সেই ব্যক্তি যিনি তাঁকে পরিচয় করিয়ে দেন ‘বোম্বে টকিজ’ এর মালিকের সঙ্গে। ব্যাস ওই একটা পরিচয় ভাগ্যের চাকা বদলে দেয়। সেই সময় বম্বে টকিজের মালকিন ছিলেন দেবিকা রানি। ইনিই প্রথম ব্রেক দেন অভিনেতাকে। তখন তাঁর কাছে প্রস্তাব আসে ‘জোয়ার ভাঁটা’য় অভিনয়ের। প্রথম ছবিতে অভিনয় করার সময় থেকেই নাম বদলে রেখেছিলেন দিলীপ কুমার। কিন্তু, কেন এই নাম বদল?

আরও পড়ুন :   স্বল্প পোশাকে সুপার বোল্ড সেক্সি ফিগারে ঝড় তুললেন সকলের প্রিয় ‘ঝিলিক'

বিয়ের জন্য মুসলিম ধর্ম নেওয়া বা হিন্দু থেকে মুসলিম হওয়া বা ধর্মান্তরিত হওয়া এবং করা আমরা বহু শুনেছি, কিন্তু এই প্রথম যে কোনো মুসলিম পুরুষ হিন্দু নাম ব্যাবহার করছেন। কারণ বিশ্লেষণ করে জানা যায় প্রেম আর ভয় এই দুটি ছিল তার মনে।ভয় বলতে বাবার ভয়। প্রেমটা ঠিক কি বিষয়ের উপর ছিল বোঝা মুশকিল। দিলীপ কুমার নিজে প্রেম আর ভয়ের কথা বারবার উল্লেখ্য করতেন, যদিও আরো একটি কারণ ছিল যা বলিউড পাড়ায় গুঞ্জন ওঠে। বহুলাংশের ধারণা হিন্দু দর্শকদের কাছে জনপ্রিয় হওয়ার জন্যই এই নামবদল। যদিও দিলীপ কুমার এই কারণটি বারবার অস্বীকার করেছেন।

আরও পড়ুন :   প্রকাশ্যে ক্যামেরার সামনে কান্নায় ভেঙে পড়লেন শিল্পা শেঠী, তুমুল ভাইরাল ভিডিও