ঋতুপর্ণ মেকআপ পছন্দ করতেন না,‘বাড়িওয়ালি’এক অদ্ভুত অভিজ্ঞতা কিরণ খেরের জীবনে

News Desk

April 11, 2021 | 3:01 PM
blog image

২০০০ সালে মুক্তি পায় ঋতুপর্ণ ঘোষ পরিচালিত বাড়িওয়ালি। এই ছবির প্রযোজক ছিলেন অনুপম খের আর প্রধান চরিত্রে ছিলেন কিরণ খের। এই ছবিতে ছিলেন চিরঞ্জিত চক্রবর্তী, সুদীপ্তা, রূপা গাঙ্গুলি সহ শিবপ্রসাদ মুখোপাধ্যায়। এই ছবিতে আমরা বনেদী বাড়ির পঞ্চাশের কোঠার নারীকে দেখি। বিনা মেক-আপে কিরণ ছিলেন অনন্যা। বুকের মধ্যে ছিল তীব্র একাকিত্ব ও না পাওয়ার জ্বালা। একথা সত্যি ঋতুপর্ণ ঘোষের ছবি মানেই বাঙালি নারীর যৌনতা ও যৌন তৃপ্তি নিয়ে যে শুচিবায়ুগ্রস্ততা তা ভেঙে দেওয়ার চেষ্টা।

আরও পড়ুন :   শোকের ছায়া অভিনয় জগতে! ফের প্রয়াত হলেন জনপ্রিয় অভিনেতা

কিরণ খেরের স্মৃতি থেকে, ঋতুপর্ণ ঘোষ একদম মেকআপ পছন্দ করতেন না। একবার এক সাক্ষাৎকারে তিনি বলেন, “বাস্তববাদের প্রতি তাঁর আকর্ষণ ছিল আশ্চর্যজনক। যখন আপনি কাঁদেন, তখন তিনি আপনাকে কেবল কাঁদতে বলতেন না, আপনার নাক থেকেও জল পড়তে হবে। তিনি প্রতিটি জিনিস সত্যি করতে চাইতেন। আমার শট দেওয়ার আগে তিনি আমাকে আমার মুখ মুছতে বলতেন এবং নিশ্চিত করতেন যে আমি কোনও মেক-আপ ব্যবহার করছি না।”


ভিডিও


আরও পড়ুন :   ফের বিতর্কে রিয়া চক্রবর্তী, রবীন্দ্রনাথের বই হাতে বিশ্বাসের সুর শোনালেন সুশান্তের প্রাক্তন প্রেমিকা

কিরণের কথায় পরিচালক সাধারণ জীবনযাত্রায় বিশ্বাসী। তিনি নয় থেকে ছয়টা পর্যন্ত কাজ করতেন এবং বাড়িতে কখনও কাজ নিয়ে যেতেন না। খুব সহজ ও সাধারণ সময়সূচী দিয়ে তিনি ভালো কাজ সরবরাহ করতে পেরেছিলেন।

আরও পড়ুন :   চুপিসারে বোনের বিয়েতে কলকাতাতে এলেন সুস্মিতা সেন, মুহূর্তে ভাইরাল বিয়ের ছবি

কিরণ, ২০০১ সালে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার  পান এই বাড়িওয়ালি সিনেমার জন্য। আজ ঋতুপর্ণ নেই, কিন্তু তার স্মৃতি রয়েছে রুপোলি পর্দায় আর মানুষের মনে। তেমনই রয়েছে কিরণের মনেও। প্রসঙ্গত, আজ কিরণ নিজেও অসুস্থ। ব্লাড ক্যান্সারে আক্রান্ত তিনি।