এঁচোড় দিয়ে বানিয়ে ফেলুন অতি সুস্বাদু নিরামিষ বিরিয়ানি, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি

News Desk

March 21, 2021 | 8:23 AM
blog image

কম বেশি আমরা সকলেই প্রায় বিরিয়ানি খেতে পছন্দ করি। আমরা মাটন,চিকেন,পনির,আলু বিরিয়ানি মোটামুটি সকলেই খেয়েছি। আপনার পছন্দসই ভালো কোনো সব্জি দিয়েও কিন্তু বানিয়ে নিতে পারবেন বিরিয়ানি আর স্পাইসি কোনো পনির রেসিপি দিয়ে টুক করে পেটেও চালান করে দিতে পারবেন খুব সহজেই। ভাবছেন তো কি ভাবে? সেটাই শেয়ার করব আপনাদের সাথে।

এই রেসিপিটা আপনারা নিরামিষ দিন মঙ্গল বা শনিবারও যেমন বানিয়ে নিতে পারবেন। তেমনি বাড়িতে পুজো থাকলে বা বড়ির বাচ্ছাদের প্রায় দেখা যায় ভাত রুটিতে ভীষণরকম অনীহা তাদের জন্যও বানিয়ে ফেলতে পারেন চটপট। বিনা ফোন কলে কোনো অপ্রত্যাশিত আত্মীয়ের আগমনেও সমান ভাবেই প্রযোজ্য।


ভিডিও


এঁচোড় বা সয়াবিন নিরামিষ দিনগুলোতে রান্নার খুব চল আছে। কিন্তু মাংসের পরিবর্তে কিভাবে এগুলি দিয়ে বিরিয়ানি বানাবেন শিখে নেওয়া যাক।

আরও পড়ুন :   রাজার প্রেমে হাবুডুবু খাচ্ছে মাম্পি, বাস্তব জীবনে রাহুলের সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন রুকমা

উপকরণ:

1)এঁচোড়/সয়াবিন 500গ্রাম,
2)বাসমতী চাল একবাটি,
3)টক দই এক কাপ,
4)বিরিয়ানি মশলা গুঁড়ি ২ টেবিল চামচ,
5)গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ,
6)তেজ পাতা,
7)শুকনো লঙ্কা দুটো তিনটে,
8)দারচিনি,
9)ছোট এলাচ,
10)বড় এলাচ,
11)গোটা গোলমরিচ,
12)লবঙ্গ
13)সাদা তেল ১ কাপ,
14)ঘি 2 চামচ,
15)গোলাপজল ২ টেবিল চামচ,
16)ক্যাওরা জল 2চামচ,
17)মিঠা আতর কয়েক ফোঁটা,
18)৩ টেবিল চামচ দুধ,
19)সামান্য কেশর,(ফুড কালার ও ব্যবহার করা যেতে পারে)
20)আলু দুটি,
21)নুন মিষ্টি স্বাদ মত
22)বিরিয়ানি এসেন্স

একটি পাত্রে বাসমতি চাল আধাঘন্টা ভিজিয়ে রাখতে হবে। আলু ও এঁচোড়কে বড় বড় টুকরো করে কেটে নিতে হবে। এরপর আলু হালকা সিদ্ধ করে নিতে হবে আর নুন মাখিয়ে আলুকে হালকা করে ফ্রাই করে নিয়ে তুলে রাখতে হবে। এরপর এঁচোড় বা সয়াবিন এর মধ্যে নুন, মধু, গোলমরিচ গুঁড়ো, টক দই মাখিয়ে আধা ঘন্টার মত ম্যারিনেট করে নিতে হবে। এরপর ফ্রাইং প্যানে হালকা তেল দিয়ে এঁচোড় বা সয়াবিন নাড়াচাড়া করে, শুকনো লঙ্কা (পুরে না যায়) ও অল্প জল দিয়ে সেদ্ধ করে নিতে হবে। হালকা একটু গ্রেভি রেখে দিতে হবে।

আরও পড়ুন :   খনিতে যে পরিমাণ সোনা আছে, তাতে সোনা মজুতে নাকি আমেরিকার পরেই উঠে আসবে ভারত !

 

এরপর একটা পরিস্কার কাপড়ের পুটলিতে গোটা মসলা যেমন- গোলমরিচ, বড় এলাচ, ছোট এলাচ, দারচিনি, লবঙ্গ,সমস্তটা বেঁধে জলের মধ্যে ফেলে দিতে হবে জলটি ফুটে গেলে ভিজিয়ে রাখা বাসমতি চাল ঢেলে হালকা সিদ্ধ করে নিতে হবে। লক্ষ্য রাখতে হবে খুব বেশি সিদ্ধ না হয়। এরপর জল ঝরিয়ে নিয়ে আমিষ বিরিয়ানির মতোই একইভাবে লেয়ার দিয়ে এঁচোড় বা সয়াবিনের উপর ভাত ছড়িয়ে দিতে হবে তার উপরে আবার এঁচোড় বা সোয়াবিনের লেয়ার দিয়ে সাথে ভেজে রাখা আলু দিয়ে তার ওপর গুঁড়ো বিরিয়ানি মসলা,কেওড়া জল, গোলাপ জল, বিরিয়ানি এসেন্স, মিঠা আতর, দুধে ভেজানো কেশর ছড়িয়ে দিয়ে ভালো করে 10 মিনিট ঢেকে রেখে হালকা আঁচে বসিয়ে রাখতে হবে। 10 মিনিট পর নামিয়ে নিয়ে পরিবেশন করুন গরম এঁচোড় বিরিয়ানি বা সাবিনের বিরিয়ানি। সাথে কোনো পনির বা বেবিকর্ন এর রেসিপি ট্রাই করতে পারেন।

আরও পড়ুন :   বলিউডের নতুন এই সিনেমা দেখে মুগ্ধ মার্কিন প্রেসিডেন্ট!