একঘেয়ে জলখাবার খেয়ে বিরক্ত! খুব সহজেই বানিয়ে ফেলুন খাস্তা ডালপুরি, দেখে নিন রেসিপি

News Desk

June 13, 2021 | 12:33 AM
blog image

ভোজন প্রিয় বাঙালি জাতি। তারা যেমন খেতে ভালোবাসেন তেমন ভালোবাসেন রাঁধতে। মাছ মাংস বাঙালির মেনুতে যেমন হিট তেমনই নিরামিষ রান্নাতেও তারা একইরকম হিট। জলখাবারে লুচি ছোলার ডাল, পরোটা আলুর দম এই সবকিছুই কিন্তু বাঙালির বেশ প্রিয়। যে কোনো ভাজা খাবার বাঙালি খেতে খুব পছন্দ করেন। তবে এখন অবশ্য গুটিগুটি পায়ে বাঙালির রান্নাঘরে ডালপুরী ঢুকে পড়েছে।

খিদে পেলেই রাস্তার পাশের মিষ্টির দোকান থেকে কচুরি ছোলার ডাল কিনে খাওয়া মানুষের কাছে একেবারে স্বাভাবিক ব্যাপার। তবে এখন কচুরির সাথে সাথে ডালপুরী কিন্তু বাঙালির মেনুতে বেশ হিট। যদিও এটি একটি উত্তর ভারতীয় খাওয়ার। তবে আপনি জেনে নিন কিভাবে চটপট বাড়িতে ডালপুরী রান্না করা যাবে।

আরও পড়ুন :   মাটি ছাড়ায় বাড়িতে ১২ মাস চাষ করুন ধনেপাতা, শিখে নিন বিশেষ পদ্ধতি

বাইরের আবরণের জন্য আপনাদের নিতে হবে দুই কাপ ময়দা, স্বাদমত লবণ, ৪-৫ চা চামচ তেল, ডো তৈরি করার জন্য জল। ভিতরের পুরের জন্য লাগবে ১/২ কাপ মুসুর ডাল, ১ চামচ পেঁয়াজ কুচি, ১/২ চা চামচ হলুদ গুড়ো, ১/২ চা চামচ জিরা গুড়ো, ৩-৪ টি শুকনো লঙ্কা, ২টো কাঁচা লঙ্কা কুচো, ১টেবিল চামচ ধনেপাতা কুচি, স্বাদ মতন নুন, ২চামচ তেল,১/৪ চামচ রসুন বাটা।

আরও পড়ুন :   এই জিনিসগুলি ভুলেও তুলসি গাছের সামনে রাখবেন না

প্রথমে কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে একে একে পেঁয়াজ কুচি, রসুন বাটা এবং ডাল দিন। তারপর তার মধ্যে পরিমাণ মত জল দিয়ে সেদ্ধ করে নিতে হবে। বাল সেদ্ধ হওয়ার পর শুকনো লঙ্কা গুঁড়ো, ধনেপাতা কুচি দিন‌। পাশাপাশি পুরীর ডো তৈরির জন্য ময়দা, লবণ, তেল এবং পরিমাণ মত জল দিয়ে ভালো করে মেখে রেখে। ডোকে শক্ত হতে দিন। তারপর ডো থেকে ছোট ছোট বল ছিঁড়ে নিয়ে তার মধ্যে ডাল দিয়ে বলের মুখ বন্ধ করে দিন। এরপর ১০ মিনিট রেখে দিন। তারপর বলগুলোকে লুচির মতন বেলে গরম গরম ভেজে নিন মন ভালো করা ডালপুরী। খেয়াল রাখবেন ভেতর থেকে যেন ডালের পুর রেরিয়ে না আসে।

আরও পড়ুন :   ভাতের সাথে খাওয়ার জন্য বানাতে পারেন ইলিশ মাছের মালাইকারি, শিখে নিন রেসিপি