এখনও মানুষের মনে একইরকম জনপ্রিয়, আজও মধ্যবিত্ত মানুষের চাহিদা পূরণ করতে হাজির বাপুজী কেক

News Desk

July 12, 2021 | 4:36 AM
blog image

বালক, যুবক, তরুণ, কৈশোর এই সমস্ত বয়স পেরিয়ে এখন বৃদ্ধ বয়সের চৌকাঠ ছুঁইছুঁই বাপুজী কেকের। প্লাস্টিকে মোড়া কতইনা রংবেরঙের সুস্বাদু কেক এলো, গেলো, কিন্তু বাপুজী কেকের জনপ্রিয়তাকে কেউ হার মানাতে পারেনি। ছাপোষা মধ্যবিত্তের বেকার যুবকের সকালবেলা মাটির ভাঁড়ে এক কাপ দুধ চায়ের সঙ্গে বাপুজি কেকে কামড় দেওয়ার শান্তি অথবা টিফিন টাইমে বন্ধুদের সঙ্গে ভাগাভাগি করে খাওয়ার মজা, প্রেমে ছ্যাকা খেয়ে মনের দুঃখে বাপুজী অথবা পিকনিকে কলা, ডিমসেদ্ধ, বাপুজী। বিদেশি কোম্পানিরা একসময় এসে কতইনা লড়াই করল কিন্তু বাপুজী কেকের জায়গা কিন্তু এখনো সেই একই রয়েছে।

আরও পড়ুন :   অহংকার পতনের কারন, বলিউডের জীবন থেকে ফের রানাঘাট স্টেশনে ঠাঁই লতাকণ্ঠী রানু মণ্ডলের

মাত্র ৬ টাকাতেই পেট ভর্তি খাবার বলতে যা বোঝায় তা হল বাপুজী। ১৯৭৩ সালে জানা পরিবারের হাত ধরে শুরু হয় এই বাঙালির অন্যতম নস্টালজিয়া বাপুজির পথ চলা। জানা পরিবারের অন্যতম এক সদস্য অলোকেশ জানা সর্বপ্রথম নিউ হাওড়া বেকারি প্রাইভেট লিমিটেড নামে একটি কেক সংস্থার রেজিস্ট্রেশন করে। প্রথমে হাওড়ার পদ্মপুকুর পরে একে একে লেকটাউন এবং হুগলির শ্রীরামপুরে এই বাপুজী কেকের কারখানা খোলা হয়। কম দামে, স্বাদেও মন্দ নয়, চৌকাকৃতি এই কেকের মধ্যে আছে টাটকা ফলের গন্ধ। আনন্দ, উচ্ছ্বাসে, একাকিত্বে, অভিমানে, রাগে সবসময় বাঙালির একমাত্র বন্ধু বাপুজী কেক।

আরও পড়ুন :   ভারতের পাঁচ ধনী মহিলা, যাদের সম্পত্তির পরিমান জানলে চমকে ওঠবেন, দেখেনিন সেই তালিকা

পরবর্তীকালে জনপ্রিয়তা এতই বাড়তে থাকে যে কেকের পাশাপাশি বিস্কুট, পাঁউরুটি ইত্যাদিরও প্রোডাকশন শুরু হয়। পরবর্তীকালে জানা পরিবারের নতুন প্রজন্মের এই ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে উদ্যোগী হয়েছেন। অলোকেশ জানার দুই পুত্র, অমিতাভ জানা এবং অনিমেষ জানা তারাও এই ব্যবসার সঙ্গে যুক্ত আছেন। এই কেক তৈরীর কারখানাতে কয়েকটা হাতেগোনা মেশিন আছে। বাদ বাকি সমস্ত কাজটাই দুই হাতের ভালোবাসা দিয়ে কর্মচারীরা করে থাকেন। মাঝখানে নোট বন্দীর সময় বেশ কিছুদিন বাপুজী কেকের প্রোডাকশন বন্ধ ছিল, সেই সময় সাধারণ মানুষের চাহিদা বুঝিয়ে দিয়েছিল যে বাপুজী কেকের জনপ্রিয়তা একচুলও কমেনি। প্রতিদিন প্রায় ৫০ হাজার বাপুজী কেক বিক্রি হয় এমনটাই পরিসংখ্যান বলছে।

আরও পড়ুন :   স্কুলের বাথরুমে ক্যামেরা লুকিয়ে শিক্ষিকাদের গোপন ভিডিও তোলা হত, তারপর হঠাৎ


আরও পড়ুন

স্বামীর ওপর প্রচণ্ড রাগ করে শাশুড়ির কোলে ওঠে গেল গৃহবধূ, ভিডিও ভাইরাল নেট দুনিয়ায়

দুর্দান্ত ভঙ্গিমায় হিন্দি গানে নাচ করে নেটিজেনদের মুগ্ধ করলেন পান্তা ভাতের কুন্ডু, তুমুল ভাইরাল ভিডিও

নতুন জামাইকে কোলে নিয়ে উদ্দাম নাচ শাশুড়ির, তুমুল ভাইরাল ভিডিও

নতুন জামাইকে কোলে তুলে বেধড়ক নাচ করলেন শাশুড়ি মা, তুমুল ভাইরাল ভিডিও

ছোট্ট কচ্ছপের কাছে হার মানল দানবীয় কুমির, সোশ্যাল মিডিয়ায় তুমুল ভাইরাল ভিডিও

পরনে জিন্স হাতে মোবাইল, ‘আমি কলকাতার রসগোল্লা’ গানে তুমুল নাচ বৃদ্ধার, ভাইরাল ভিডিও

লোহা নেই বললেই চলে, অসাধারণ কাঠের সাইকেল বানিয়ে কানাডা থেকে ডাক পাচ্ছেন এই যুবক