খুব সহজেই শিখে নিন নিরামিষ কোপ্তা বিরিয়ানি বানানোর পদ্ধতি, রইল রেসিপি

News Desk

June 19, 2021 | 2:58 AM
blog image

নিরামিষের দিনে কি রান্না করবেন ভেবে পাচ্ছেননা? বাড়িতে থাকা কয়েকটি সাধারণ উপাদান দিয়ে বানিয়ে ফেলতে পারেন নিরামিষ কোপ্তা বিরিয়ানি। বাড়িতে কোন অতিথি এলে অতিথি আপ্যায়নের জন্য বাছতে পারেন এই রেসিপিটি।

উপকরণ -»
সোয়াবিন ৫০০ গ্রাম
কুচানো বাদাম ২ টেবিল চামচ
আদা কুচি এক চা চামচ
আদা বাটা এক টেবিল চামচ
টমেটো বাটা দুই টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
আলু সেদ্ধ দুটি
ধনেপাতা কুচি ১ কাপ
আলু টুকরো করে কাটা ১০ টি
বাসমতি চাল মাথাপিছু ১০০ গ্রাম
বিরিয়ানি মশলা ২ টেবিল চামচ
ঘি ৩ টেবিল চামচ
সাদা তেল ২ কাপ
মিঠা আতর কয়েক ফোঁটা
নুন মিষ্টি স্বাদমতো
সামান্য দুধ তিন টেবিল চামচ
তেজপাতা, দারচিনি, শুকনো লঙ্কা, লবঙ্গ, এলাচ

আরও পড়ুন :   পোস্তর দাম আকাশছোঁয়া, রান্নায় পোস্তর বদলে স্বাদ ও গুণমান একই রাখার জন্য ব্যবহার করুন এই তিন উপকরণ

প্রণালী -»

প্রথম ধাপ -»
প্রথমে সোয়াবিন ভালো করে সেদ্ধ করে নিতে হবে। তারপর মিক্সিতে পেস্ট করে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে সোয়াবিন পেস্ট, কুচানো বাদাম, স্বাদমতো লঙ্কাগুঁড়ো, আলু সেদ্ধ, ধনেপাতা কুচি, আদা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। গোল গোল আকারে গড়ে নিতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে এগুলি ভেজে নিতে হবে।

দ্বিতীয় ধাপ-»
ফ্রাইং প্যানে তেল গরম করে দিতে হবে। এতে তেজপাতা, দারচিনি, লবঙ্গ, শুকনো লংকা, আদা বাটা, টমেটো বাটা হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গরম মশলার গুঁড়া এবং এক চামচ বিরিয়ানি মশলা দিতে হবে। ভালো করে কষিয়ে নেওয়ার পর খানিকটা উষ্ণ গরম জল দিয়ে গড়ে রাখা কোপ্তাগুলি দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। বেশ মাখা মাখা হয়ে গেলে ধনে পাতা কুচি দিয়ে নামিয়ে নিতে হবে।

আরও পড়ুন :   অভাবে-অনাহারে কেটেছে দিন, রিক্সা চালকের মেয়ে আজ 'মিস ইন্ডিয়া'

তৃতীয় ধাপ-»
প্রথমে চাল কিছুটা সেদ্ধ করে নিতে হবে। টুকরো করে কেটে রাখা আলু ভালো করে সামান্য হলুদ, নুন দিয়ে ভেজে রাখতে হবে। এরপর একটি প্রেসার কুকার এর মধ্যে ভালো করে ঘি মাখাতে হবে। তার ওপর সেদ্ধ করা চাল দিয়ে দিতে হবে। এরপর একটু একটু করে কোপ্তাগুলি দিতে হবে আবার তার ওপরে ভাত দিতে হবে। সাথে ভাজা আলু দিতে হবে। এইভাবে একবার কোপ্তার মিশ্রন আর একবার ভাত দিয়ে দিতে হবে। সবশেষে ভাতের মিশ্রণ দেওয়ার পর ওপর থেকে সামান্য ঘি, নুন, স্বাদ মত এবং সামান্য বিরিয়ানি মশলা জলের মধ্যে অথবা দুধের মধ্যে গুলে ঢেলে দিতে হবে। কয়েক ফোঁটা আতর দিতে হবে। পনেরো থেকে কুড়ি মিনিট ঢিমে আঁচে রান্না হতে দিতে হবে। এরপর প্রেসার কুকার ঝাঁকিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ কোপ্তা বিরিয়ানি।

আরও পড়ুন :   ভাতের সাথে খাবার জন্য নিরামিষ 'ঝিঙে নারকেল কুমড়ী', শিখে নিন রেসিপি