গরম ভাতের সাথে খান সুস্বাদু নারকেল পোস্তর বড়া, দেখে নিন রেসিপি

News Desk

June 13, 2021 | 12:18 AM
blog image

ঠাকুরমা, দিদাদের হাতের রান্নার স্বাদ প্রায় আলাদা হয়, যা একবার খেলে মুখে লেগে থাকে। এক কথায় বলতে গেলে, তাদের রান্নায় এক আলাদাই পুরোনো দিনের স্বাদের এক ছোঁয়া পাওয়া যায়। আজ দিদা, ঠাকুমাদের সেই সময়ের এক খুবই মজাদার রেসিপি আমরা আলোচনা করব। যা বাড়ির বড় থেকে ছোটো সকলেই খুব মজা করে খাবেন এবং এটি বানানোর পদ্ধতি ও খুবই সহজ, এর নাম হল নারকেল পোস্তর বড়া। আসুন রেসিপিটা বিস্তারিত জেনে নেওয়া যাক।

উপকরণ:

1) ১ কাপ মত কুরিয়ে রাখা নারকোল।
2) ৩ টে গোটা কাঁচা লঙ্কা।
3) ১ টেবিল চামচ মত বেটে রাখা পোস্ত।
4) ১ চা চামচ কালোজিরে।
5) ১ টেবিল চামচ সাদা ময়দা।
6) ২ টেবিল চামচ মত চালের গুড়।
7) স্বাদ মত নুন
8) স্বাদ মত সামান্য মিষ্টি
9) এবং ১ কাপ মত সরষের তেল

আরও পড়ুন :   বাড়ির টবে খুব সহজেই চাষ করুন ফুলকপি, ফলন হবে দারুন, শিখে নিন সহজ পদ্ধতি

প্রণালী :- প্রথমে একটি পাত্রের মধ্যে ১ কাপ মত কুরিয়ে রাখা নারকোল, ৩ টে গোটা কাঁচা লঙ্কা কুচি, ১ টেবিল চামচ মত বেটে রাখা পোস্ত, ১ চা চামচ কালোজিরে, ১ টেবিল চামচ সাদা ময়দা, ২ টেবিল চামচ মত চালের গুড়, এই সমস্ত উপকরণকে ভাল করে মিশিয়ে নিতে হবে। এর পর এই সমস্ত মিশ্র গুলি ভালো করে মাখা হয়ে গেলে, স্বাদ অনুযায়ী নুন, চিনি দিতে হবে। তার পর এই মিশ্রণ থেকে ছোট ছোট ও চ্যাপ্টা করে পুরো মিশ্রণটিকে বড়ার আকারে গড়ে নিতে হবে। এই বড়ার গুলি একটু মিষ্টি হলেই খেতে বেশি মজাদার লাগে, তাই মিষ্টিটা একটু বেশি দিলে এক কথায় পুরো ব্যাপারটা দারুণ জমে ওঠে। এরপর করাইতে একটু বেশি পরিমাণে সরষের তেল দিয়ে তা গরম করে নিতে হবে এবং বড়া গুলোকে ওই গরম ডুবো সরষের তেলে ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নারকেল পোস্তর বড়া’।

আরও পড়ুন :   রেস্তোরাঁর মতো অতি সুস্বাদু আলুর দম বাড়িতেই বানিয়ে ফেলুন, দেখেনিন রেসেপি

গরম ভাতে এই রেসিপিটি খেতে দারুণ লাগে, বাড়িতে অবশ্যই এই পদ্ধতিতে খুব সহজে বানিয়ে ফেলুন নারকেল পোস্তর বড়া। যা এক কথায় স্বাদে গন্ধে অতুলনীয়। তাই বাড়িতে এই সোজা রেসিপি টা ফলো করে এই সুস্বাদু খাওয়ারটি বানিয়ে এক কথায় সকলকে চমকে দিন এবং নিজে ও এই অসাধারণ স্বাদের মজা উপভোগ করুন।

আরও পড়ুন :   বিকেলের জলখাবারে বানিয়ে ফেলুন মুচমুচে নিরামিষ মুড়ির চপ, শিখে নিন রেসিপি