চা-ওয়ালা দেশ চালাচ্ছেন…মোতেরায় বললেন ডোনাল্ড ট্রাম্প

 চা-ওয়ালা দেশ চালাচ্ছেন হিসাবে জীবন শুরু করেছিলেন নরেন্দ্র মোদি। আজ তিনিই দেশকে নেতৃত্ব দিচ্ছেন। যা দেশের পক্ষে শুধু গর্বের বিষয় নয়, উদাহরণও। সোমবার মোতেরার সর্দার বল্লভভাই প্যাটেল স্টেডিয়ামে ‘‌নমস্তে ট্রাম্প’‌ অনুষ্ঠানে এই ভাষাতেই মোদির স্তুতি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন ট্রাম্প বলেন, ‘‌মোদি শুরু করেছিলেন চা-ওয়ালা হিসেবে। আজ প্রধানমন্ত্রী মোদি এই বৃহত্তম গণতন্ত্রের সব চেয়ে সফল নেতা।

মোদিকে সবাই ভালোবাসেন। কিন্তু আমি বলছি, উনি খুবই কড়া।’‌ মোদি-বন্দনায় ট্রাম্পের আরও মন্তব্য, ‘‌মোদি আপনি শুধু গুজরাটেরই গর্ব নন। আপনি সেই জীবন্ত উদাহরণ যাতে বোঝা যায় যে কঠোর পরিশ্রম এবং কর্তব্যপরায়ণতায় ভারতীয়রা যা চান তা হাসিল করতে পারেন।

 

প্রধানমন্ত্রী আপনি অসাধারণ উত্থানের এক চলন্ত গাথা।’ ট্রাম্পের ভাষণে উঠে আসে বলিউডি ছবি, ভারতীয় ক্রিকেটারের জনপ্রিয়তা এবং এদেশের বিভিন্ন আঞ্চলিক অনুষ্ঠানের কথাও।

ট্রাম্প বলেন, ‘বলি‌উডি ক্লাসিক ছবি ডিডিএলজে, শোলে দেখে আনন্দিত হয়েছে সারা বিশ্ব। আপনারা শচীন, বিরাটের মতো ক্রিকেটারদের উত্‍সাহ জুগিয়েছেন।’‌ ট্রাম্প জানিয়ে দেন তাঁর এবারের সফরে কোনও বাণিজ্যিক চুক্তি না হলেও মঙ্গলবার ৩ বিলিয়ন মার্কিন ডলারের সামরিক হেলিকপ্টার এবং অন্যান্য অস্ত্র কেনার চুক্তি সই করব ভারতের সঙ্গে, কারণ আমেরিকাই বিশ্বের মধ্যে সব চেয়ে অত্যাধুনিক সামরিক সরঞ্জাম বানায়। বাণিজ্যিক চুক্তিও খুব শিগগিরি স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন ট্রাম্প।

 চা-ওয়ালা দেশ চালাচ্ছেন

এর আগে মোদি তাঁর ভাষণে বলেন, পাঁচ মাস আগে টেক্সাসে বিশাল ফুটবল স্টেডিয়ামে ট্রাম্প যে ‘‌হাউডি মোদি’‌ অনুষ্ঠানের সূচনা করেছিলেন সেটারই পরবর্তী হিসেবে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে ‘‌নমস্তে ট্রাম্প’‌ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
এদিন মোতেরায় উপস্থিত ছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি, বিসিসিআই সচিব জয় শাহ, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি, রাজ্যপাল আচার্য দেবব্রতের মতো ব্যক্তিত্বরা।

আরও পড়ুন : ভারতে কীভাবে করোনা ভাইরাস প্রতিরোধ, ব্যাখ্যা করলেন স্বাস্থ্যমন্ত্রী