ডিম আর ক্যাপসিকাম দিয়ে বানিয়ে ফেলুন ডিম ক্যাপসিকাম ধোঁকা কারি, রইল রেসিপি

News Desk

July 11, 2021 | 11:12 PM
blog image

ক্যাপসিকাম খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। বিশেষত যারা থাইরয়েডের রোগে ভুগছেন, তারা ক্যাপসিকাম খেতে পারেন। ক্যাপসিকাম খেলে থাইরয়েড অনেকটা কমে যায়। তবে এই ক্যাপসিকাম দিয়ে বানানো যেতে পারে হরেক রকম রান্না। আজকে চলুন দেখে নিন ‘ডিম ক্যাপসিকামের ধোঁকা কারি’ বানানোর সহজ রেসিপি।

উপকরণ -»
৩টি বড় আকারের সবুজ ক্যাপসিকাম
৪টি ডিম
পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ
পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
ধনেপাতা বাটা ২ টেবিল চামচ
কুচানো ধনেপাতা সামান্য
গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কুচি করা কাঁচালঙ্কা স্বাদমতো
সরষের তেল ১ কাপ
নুন মিষ্টি স্বাদ মত
তেজপাতা, গোলমরিচ, লবঙ্গ, এলাচ, দারচিনি

আরও পড়ুন :   ভাতের সাথে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন 'ডিম ভাপা', রইল রেসিপি

প্রণালী -»

ধাপ-১-»
ক্যাপসিকাম দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে মিক্সিতে বেটে নিতে হবে। এরপর সেই বেটে রাখা ক্যাপসিকাম এর মধ্যে ডিম ফাটিয়ে ভালো করে মেখে নিতে হবে। তাতে প্রয়োজন মতন গোলমরিচ, নুন, হলুদ গুঁড়ো, ধনেপাতা বাটা, পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। লঙ্কা কুচি, সরষের তেল মিশিয়ে দিতে হবে। এরপর একটি টিফিন বক্সের মধ্যে মিশ্রণটি ঢেলে দিতে হবে ঢালার আগে টিফিন বক্স থেকে একটুখানি তেল মাখিয়ে নিতে হবে। টিফিন বক্স থেকে একটি হাঁড়ির মধ্যে জল গরম করে তার মধ্যে একটি স্ট্যান্ড দিয়ে বসিয়ে দিতে হবে অন্তত ২০ মিনিটের জন্য। ২০ মিনিট পর টিফিন বক্সের ঢাকা খুলে ভিতর থেকে বের করে নিয়ে ছোট ছোট বরফি আকারে কেটে নিতে হবে।

আরও পড়ুন :   মদ্যপ অবস্থায় শ্বশুরকে জড়িয়ে চুমু খেলেন ঐশ্বর্য রাই, প্রকাশ্যে লজ্জায় পড়লেন অমিতাভ

ধাপ-২-»
এরপর গ্রেভি তৈরি করার জন্য কড়াইতে সরষের তেল গরম করে তেজপাতা, গোলমরিচ, লবঙ্গ, এলাচ, দারচিনি ফোড়ন দিতে হবে। তারপর পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে কেটে কেটে রাখা ডিম ভাপা দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদমত দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে সামান্য নাড়িয়ে চাড়িয়ে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ডিম ক্যাপসিকামের ধোঁকা কারি’।

আরও পড়ুন :   বাচ্চা মুরগিকে খেতে এগিয়ে আসছে ক্ষুধার্ত সাপ, সন্তানের প্রাণ বাঁচালো মা মুরগি, তুমুল ভাইরাল ভিডিও