তৈরি হচ্ছে গভীর নিম্নচাপ, ভারী থেকে অতি ভারী বৃষ্টি এইসব জেলায়

News Desk

July 20, 2021 | 1:22 AM
blog image

অবশেষে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হতে শুরু করল গভীর নিম্নচাপ। আগামীকাল অর্থাৎ বুধবার থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে এই নিম্নচাপ এবং আগামী ২৩ শে জুলাই নাকাতা সম্পূর্ণ নিম্নচাপে পরিণত হবে। বুধ-বৃহস্পতি এবং শুক্রবার এই কারণে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গ বিহার এবং ঝাড়খন্ডে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বৃষ্টির পরিমাণ পৃথিবী আর পাশাপাশি বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ধীরে ধীরে বাড়ছে। এই কারণে আদ্রতা এবং সেই জন্যই তো অস্বস্তি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন :   সুশান্তের মৃত্যুর আগের দিন রিয়া চক্রবর্তী উপস্থিত ছিলেন ওই ফ্ল্যাটে! সামনে এলো চাঞ্চল্যকর তথ্য

গতকাল পশ্চিমবঙ্গে বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছিল। সম্ভাবনা রয়েছে মঙ্গলবার একইরকমভাবে বৃষ্টিপাত হবে পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায়। কলকাতা এবং কলকাতা সংলগ্ন বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে বুধবার থেকে ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ বাড়তে চলেছে বলে খবর। মঙ্গলবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

আরও পড়ুন :   রিয়েল হিরো! ছোট্ট শিশুর চোখের অপারেশন করতে প্রয়োজন অনেক টাকা, সাহায্যের হাত বাড়ালেন দেব

বর্তমানে পশ্চিমবঙ্গের উপরে মৌসুমী অক্ষরেখা অত্যন্ত সক্রিয় রয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সিকিম ও উত্তরবঙ্গে আগামী কয়েকদিনে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার পাশাপাশি জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে সবথেকে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে। মালদা এবং উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বীরভূম এবং মুর্শিদাবাদে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন :   ভারতে রয়েছে সোনার নদী! যেখানে বালির মধ্যে পাওয়া যায় বহু মূল্যের সোনা

তবে সব থেকে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের একেবারে উত্তরের পাঁচটি জেলা অর্থাৎ আলিপুরদুয়ার, দার্জিলিং, কোচবিহার কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায় অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে তার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার ভ্রূকুটি। দক্ষিণবঙ্গেও কলকাতা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।