নিউইয়র্কে বাংলার জয় জয়কার, মেট্রো ডিসপ্লেতে বাংলা ভাষায় লেখা, ভাইরাল ছবি

News Desk

April 6, 2021 | 4:47 PM
blog image

বাংলা আমার তৃষ্ণার জল, তৃপ্ত শেষ চুমুক,
আমি একবার দেখি বারবার দেখি, দেখি বাংলার মুখ’।। বর্তমানে অনেকেরই অভিযোগ যে বাঙালি নাকি বাংলা ভুলতে বসেছে। তারা নাকি ক্রমশ মিশ্র সংস্কৃতির দিকে এগিয়ে যাচ্ছে। বাঙলা ভাষা আজ লুপ্ত। তবুও বাঙালি নিজেদের সংস্কৃতি এবং ভাষা নিয়ে আজও গর্ব করে। আর আজকের দিনটা তো বাঙালিদের জন্য ভীষণ গর্বের বাঙলা ভাষা দেশের সীমানা পেরিয়ে ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে।

আরও পড়ুন :   তৃণমূল-বিজেপির প্রতিদ্বন্দিতা চলুক রাজনীতির ময়দানে, সোহমের সঙ্গে ‘দুজনে’সিনেমায় ফিরলেন শ্রাবন্তী

সম্প্রতি স্যোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটা ছবিতে দেখা যাচ্ছে নিউইয়র্কের মেট্রো রেলের এলইডি ডিসপ্লেতে দেখা যাচ্ছে কিছু বাংলা শব্দ। হ্যাঁ বাংলা শব্দ। তবে বাকি সবার কাছে ওইগুলো শুধু শব্দ হলেও বাঙালির কাছে তা হল আবেগ ভালোবাসা। নিজেদের গর্বকে বাঙালি ফুটে উঠতে দেখল বিদেশের মাটিতে। এই ভাষা কোনো দেশের সীমানা মানে না কোনো বন্ধন বোঝে না। কিন্তু নিজের মিষ্টতা সবার মাঝে ছড়িয়ে দেয়।


ভিডিও


আরও পড়ুন :   ঋষি কৌশিকের স্ত্রীকে চেনেন? অভিনেতার সবচেয়ে কাছের মানুষ তিনি, রইলো তার পরিচয়

বাঙালি নিজেদের সাহিত্য ও সংস্কৃতি নিয়ে বরাবরই গর্ব করতে ভালোবাসেন। আর তাদের সেই গর্ব যখন অ্যামেরিকার মাটিতে জ্বলজ্বল করে ওঠে। তখন তো বাঙালিদের আনন্দের সীমা নেই। এই গর্বের মুহুর্ত তারাই এনে দিয়েছে তারা বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন। যারা আজও লড়াই করে যাচ্ছেন বাংলা ভাষার মাধুর্য প্রচারে।

আরও পড়ুন :   পরনে একদম স্বল্প পোশাক, সুপার হট লুকে মালদ্বীপে উষ্ণতা ছড়াচ্ছেন ‘সাঁঝের বাতি’-এর চারু

 

এই ছবি স্যোশাল মিডিয়ায় পোস্ট করার সাথে সাথেই সবাই শেয়ার করতে থাকে। জামাইকা থেকে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার অবধি চলে এই মেট্রো। এই মেট্রো শুধু যাত্রী পরিবহন করে তা নয় এই মেট্রো বাঙালির আবেগ এবং ভালোবাসাকেও বয়ে নিয়ে চলে। ইউনাইটেড স্টেট অফ অ্যামেরিকার এই সিদ্ধান্তের জন্যে প্রতিটা বাঙালির পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানাতেই হয়।