নিমেষের মধ্যেই বানিয়ে ফেলুন দই চিকেন, রইল রেসিপি

News Desk

June 6, 2021 | 5:49 PM
blog image

রবিবার মানেই বাঙালি বাড়িতে মাংস আসবেই। প্রতি রবিবারেই প্রায় সমস্ত বাঙালি বাড়িতেই কমবেশি মাংস রান্না হয়। কিন্তু সববারেই কি আর আলু দিয়ে মাংসের ঝোল খেতে ইচ্ছা হয়! যদি আপনার উত্তর না হয় তবে, চিকেনের বিভিন্ন ভ্যারাইটি পদ রবিবারে বাড়িতে করে দেখতেই পারেন। এরকমই খুব সহজেই একদম ঘরোয়া উপায়ে রবিবার দুপুরে বাড়িতে করে ফেলতে পারেন দই চিকেন। কিভাবে বানাবেন এই সহজ পদটি, রইলো তারই রেসিপি। দেখে নিন-

প্রথমে দেখে নিন কি কি উপকরণ লাগবে-


ভিডিও


১. টক দই
২. কুচানো কাঁচা পেঁয়াজ
৩. সাদা তেল
৪. আদা বাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা পরিমাণ মতো
৫. এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা, গোলমরিচ
৬. লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৭. চিকেন মশলা, গরম মশলা
৮. চিনি এবং নুন পরিমাণ মত

আরও পড়ুন :   রেস্তোরাঁর মতো অতি সুস্বাদু আলুর দম বাড়িতেই বানিয়ে ফেলুন, দেখেনিন রেসেপি

এবার দেখে নিন কিভাবে বানাবেন-

সবার প্রথমে চিকেনটা খুব ভালো করে ম্যারিনেট করে নিতে হবে। ম্যারিনেট করার জন্য চিকেনে হাফ কাপ দই, লঙ্কা, হলুদ, জিরে, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর এটিকে ৩-৪ ঘন্টা রেখে দিতে হবে। খুব ভালো হয় যদি চিকেনটা আগের রাতেই ম্যারিনেট করে রাখা যায়।

এরপর রান্না করার সময় প্রথমে গরম কড়ায় তেল দিন পরিমাণ মতো এবং তাতে অল্প পরিমাণ চিনি দিন। চিনি গরম হয়ে গেলে এতে থেঁতো করা গরমমশলা এবং ১-২ টি তেজপাতা দিয়ে দিন। এগুলো হালকা ভাজা হয়ে গেলে এরমধ্যে কুচানো পেঁয়াজ দিয়ে দিন এবং অল্প আঁচে ভাজতে থাকুন। খেয়াল রাখবেন পেঁয়াজ যাতে পুড়ে না যায়। এতে অল্প পরিমাণ নুন ছড়িয়ে দিন।

আরও পড়ুন :   ত্বকের জৌলুস ফেরাতে কেশরের ব্যবহার কিভাবে করবেন? জেনে নিন পদ্ধতি

এরপর কড়ায় ভালো করে আদা বাটা, রসুন বাটা এবং কাঁচালঙ্কা বাটা দিয়ে ভালো করে সমস্ত মশলা গুলিকে কষুন। মশলা ভালো করে কষা হয়ে গেলে এতে ম্যারিনেট করা চিকেন দিয়ে দিন এবং সাথে সাথে লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, ১ চা চামচ চিকেন মশলা, আর স্বাদমতো মত নুন দিন। এবার চিকেনটাকে কষতে থাকুন অল্প আঁচে। যতক্ষণ না জল বেরোচ্ছে ততক্ষণ কষতে থাকুন চিকেনটাকে।

আরও পড়ুন :   প্রতিদিন সকালে ওঠে এই কাজগুলি করুন, মা লক্ষ্মীর কৃপায় বদলে যাবে আপনার ভাগ‌্য

জল বেরোনো শুরু হলে পরিমাণ মত জল দিয়ে সেদ্ধ হবার জন্য অপেক্ষা করুন। মাঝে মধ্যে নেড়ে দেখে নেবেন। ১৫-২০ মিনিটের মধ্যেই চিকেন সিদ্ধ হয়ে যাবে। চিকেন ভালো সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন। ভালো সিদ্ধ হলে এতে ২-৩ বড় চামচ টকদই দিয়ে ঢাকা দিয়ে দিন। ধীরে আঁচে রান্না করুন। কিছুসময় পর নামিয়ে নিয়ে এতে একচামচ গরম মশলার গুঁড়ো ছড়িয়ে দিন। গরম গরম দই চিকেন রেডি।