প্রয়াত হলেন পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, ফের শোকের ছায়া নামলো চলচ্চিত্র জগতে!

News Desk

June 10, 2021 | 8:53 AM
blog image

একদিকে করোনার দাপট অন্যদিকে গুণী প্রতিভাবান শিল্পীদের মৃত্যু। ধীরে ধীরে কেমন যেন মৃত্যুপুরী হয়ে উঠছে পৃথিবী। ২০২০ সালেও মানুষ ভয়ানক রূপ দেখেছিল। চারিদিকে মৃত্যুর হাহাকার। তারপর ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরলেও নতুন বছর পড়তে না পড়তেই আবারও থাবা বসিয়েছে করোনা। আর তারফলে রাজ্য সরকারের পক্ষ থেকে জারি করা হয়েছে লকডাউন।

মানুষকে বাঁচানো জন্য আপাতত এছাড়া কোন উপায়ই নেই আর হাতের কাছে। কিন্তু তাঁর মধ্যেই প্রতিভাবান শিল্পী দের হারানোর খবর মনকে বেদনায় আচ্ছন্ন করে তুলছে। সম্প্রতি প্রয়াত হলেন পরিচালক তথা সাহিত্যিক বুদ্ধদেব দাসগুপ্ত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।


ভিডিও


আরও পড়ুন :   জিৎ আসতেই তুমুল ভিড় অভিনেতাকে ঘিরে, উত্তেজনায় ফেটে পড়লেন আমজনতা, ভাইরাল ভিডিও

দীর্ঘদিন ধরেই তিনি কিডনির সমস্যায় জর্জরিত ছিলেন। এমনকি তাঁর ডায়ালিসিসও চলছিল। আজও তাঁর ডায়ালিসিস হওয়ার কথা ছিল। কিন্তু তাঁর আগেই ভোর ৬ টা নাগাদ পরলোক গমন করেন তিনি। দক্ষিণ কলকাতার নিজের বাড়িতে মৃত্যু হয় তাঁর। তাঁর স্ত্রী সোহিনী দাশগুপ্ত ই প্রথম টের পান তাঁর হাত পা ঠান্ডা হয়ে গিয়েছে। শরীরে আর প্রাণ নেই।

পরিচালক তথা সাহিত্যিক এর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধুমাত্র পরিচালক হিসেবেই নয় একজন সাহিত্যিক হিসেবেও তিনি বেশ প্রসিদ্ধ ছিলেন। ১৯৬৮ সালে ‘The Continent of Love’ নামর্র ১০ মিনিটের একটি তথ্যচিত্র দিয়ে প্রথম চলচ্চিত্র জগতের কেরিয়ার শুরু করেন তিনি। তাঁর পরিচালিত ৫ টি ছবি জাতীয় পুরস্কার পায়। তাঁর মধ্যে ছিল ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘বাঘ-বাহাদুর’, ‘লাল দরজা’, ‘কাল পুরুষ’, ‘চরাচর’।

আরও পড়ুন :   ছেলেকে খাওয়াতে গিয়ে নাজেহাল পূজা, একরত্তির সঙ্গে খুনসুটিতে মাতলেন অভিনেত্রী

এছাড়াও বার্লিন চলচ্চিত্র উৎসব, ভেনিস চলচ্চিত্র উৎসবে তাঁর ছবি প্রশংসা অর্জন করে। তাঁর সম্পর্কে সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় বলেন যে, ‘আমার গল্প ‘দূরত্ব’ দিয়েই ওর চলচ্চিত্র অভিযান শুরু হয়। ওঁকে আমি কবি হিসেবেই চিনতাম। খুব ভাল কবিতা লিখত। খুব শক্তিমান কবি ছিল। আমি খুবই স্নেহ করতম। কয়েক বছর আগে দেখা হয়েছিল। শরীর ভাল ছিল না’।

আরও পড়ুন :   নিজেকে নারী দিবসের শুভেচ্ছা জানালেন সুশান্তের প্রাক্তন প্রেমিকা রিয়া চক্রবর্তী

এছাড়াও পরিচালক গৌতম ঘোষ বলেন যে, ‘ বিরাট ক্ষতি হয়ে গেল। ভাবতে পারছি না। ওঁর আর আমার একসঙ্গে শুরু। আমাকে জোর করে অভিনয় করিয়েছিল। অনেক স্মৃতি ওঁর সঙ্গে। সবটাই সুখস্মৃতি হয়ে থাকবে। ওঁর আত্মার শান্তি কামনা করি। তাঁর মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এসেছে চলচ্চিত্র তথা সাহিত্য জগতে।