ফের নোট বন্দি ! পয়লা মার্চ থেকে মিলবে না আর ২ হাজারের নোট

ফের নোট বন্দির
ফের নোট বন্দির

ফের নোট বন্দি ফলে বাতিল হয়েছিল ৫০০ এবং হাজার টাকার নোট। পরে ৫০০ টাকাকে নতুন রূপে ফিরিয়ে আনা হলেও আর ফেরেনি হাজার। তার বদলে বাজারে চালু করা হয়েছিল ২ হাজার টাকার নোট।

হাজার টাকার বদলে এই নোট আসার পর থেকেই খুব সমস্যায় পড়তে হচ্ছিল দেশের সাধারণ মানুষকে। মূলত এই টাকা খুচরা করতে গিয়ে দোরে দোরে ঘুরতে হচ্ছিল। তারপরও অনেক সময় সমস্যার সমাধান হচ্ছিল না। এবার সেই সমস্যা সমাধানে এগিয়ে এল ইন্ডিয়ান ব্যাংক কর্তৃপক্ষ। মার্চের পয়লা তারিখ থেকে তাদের এটিএম(ATM) কাউন্টারগুলিতে আর পাওয়া যাবে না দু’হাজারের নোট। সম্প্রতি ইন্ডিয়ান ব্যাংক কর্তৃপক্ষের তরফে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

 

তাতে উল্লেখ করা হয়েছে, আগামী মাসের পয়লা তারিখ থেকে তাদের কোনও এটিএম কাউন্টারেই আর ২ হাজারের নোট পাওয়া যাবে না। তার বদলে ওখান থেকে ২০০ টাকার নোট বের হবে।এর জন্য প্রতিটি এটিএম মেশিনে ২ হাজার টাকার বদলে ২০০ টাকার নোটের সেন্সর লাগানোর কাজ চলছে। ফেব্রুয়ারি মাসের মধ্যেই তা শেষ হবে। আসলে এটিএম থেকে দু’হাজার টাকার নোট বের করার পরেই গ্রাহকরা খুচরোর জন্য খুব সমস্যায় পড়ছিলেন। অনেকে স্থানীয় ব্যাংকের শাখাগুলিতে ভিড় জমাচ্ছিলেন। এর ফলে ব্যাংকের অন্য কাজকর্মের খুব ক্ষতি হচ্ছিল। বাধ্য হয়েই ২ হাজার টাকার নোট নিয়ে এই সিদ্ধান্ত নিতে হল।

ইন্ডিয়ান ব্যাংকের মতো অন্য ব্যাংকের তরফে এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি। যদিও বিষয়টি নিয়ে বিভিন্ন ব্যাংকের ম্যানেজমেন্ট চিন্তাভাবনা করছে বলে সূত্রের খবর। তবে এখনও পর্যন্ত কোনও ব্যাংকই এবিষয়ে কোনও ঘোষণা করেনি।

এই ধরণের তাজা খবর পেতে আমাদের এই পৃষ্ঠা টিকে দেখবেন আপনাদের বন্ধুদের পেয়ে দিতে সাহার্য্য করবেন এবং মাজখানে শেয়ার করে দিবেন Google .

আরও পড়ুন : দ্রুত এনআরসি চেয়ে বিজেপিতে যোগ বহু নেতা-কর্মীর