বাংলা উচ্চারণে ত্রুটি, ভবিষ্যতে সেই মেয়েই হয়ে ওঠেন বাংলা চলচ্চিত্র জগতের মহানায়িকা

News Desk

April 7, 2021 | 5:04 AM
blog image

মহানায়িকা নামে যিনি পরিচিত। তার অভিনয়ে মুগ্ধ হন আজও হাজার হাজার মানুষ। তিনি হলেন কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেন। আজও তার অভিনয়ের কাছাকাছি কোনো অভিনেত্রী যেতে পারেননি। তাঁর কাজল কালো চোখ এবং মাখামাখানো হাসিতে আজও মুগ্ধ হন হাজার হাজার বাঙালি। বাংলার প্রতিটা মানুষের মন জুড়ে রয়েছে আজও সুচিত্রা সেনের অভিনয় তার রূপ এবং আভিজাত্য। তবে মহানায়িকাকে সাধারণ মানুষের কৌতূহল আজও রয়েছে। বহু মানুষ আজও সেই সব না জানা তথ্য জানতে চান।

রমা সেন কবি রজনীকান্ত সেনের একমাত্র নাতনী। যেদিন প্রথম সিনেমার অডিশন দিতে গেছিলেন নিজের বাংলা উচ্চারণের জন্য বাদ পড়ে যাচ্ছিলেন। তবে তাঁর মনে ছিল অনম্য জেদ। সেই জেদের বশে খুব তাড়াতাড়ি তিনি শিখে নিলেন চলিত বাংলা ভাষা। ১৯৫১ সালে ‘সাত নম্বর কয়েদি’ ছবির মাধ্যমে তিনি অভিনয় জগতে আসেন। তারপরেই বাংলাদেশ ছেড়ে চলে আসেন তিনি। টলিপাড়ায় ‘শেষ কথা’ সিনেমার মাধ্যমে তিনি আত্মপ্রকাশ করেন। রমা সেন থেকে তিনি ধীরে ধীরে হয়ে উঠলেন সুচিত্রা সেন।


ভিডিও


আরও পড়ুন :   রেগে গিয়ে স্বামীকে অশ্রাব্য ভাষায় গালি, নিককে ধাক্কা মেরে ফেলে দিলেন প্রিয়াঙ্কা চোপড়া

তারপরেই তিনি ‘সাড়ে চুয়াত্তর’ ছবিতে উত্তম কুমারের সাথে অভিনয় করেন। তৈরি হয় বাঙালির সবচেয়ে প্রিয় জুটি উত্তম‌ সুচিত্রা। এই জুটিকে ঘিরে বরাবরই ছিল হাজার বিতর্ক। তাদের ব্যক্তিগত জীবন সবকিছু নিয়েই বাঙালির কৌতুহল বরাবরই ছিল। ১৯৫৪ সালে অভিনেত্রী পরপর ৯টি ছবিতে সই করেন। তারপর নিজের রূপ এবং অভিনয় দক্ষতার মাধ্যমে হয়ে ওঠেন মহানায়িকা।

আরও পড়ুন :   শরীরে নেই লেশমাত্র মেদ, সদ্য মা হওয়ার পর ফের ফটোশুটে নজর কাড়লেন বিরাট পত্নী অনুষ্কা শর্মা

তবে মহানায়িকা যে সবসময় শাড়ি পড়তেন তা কিন্তু নয় তিনি সবরকমের পোশাকেই একইরকম সাবলীল ছিলেন। ওই সময় যখন মেয়েদের বাড়ির বাইরে বেরোনোর অনুমতি ছিল না সেইসময়তেও তিনি স্যুইমশ্যুট পড়ে ছবি তুলেছিলেন। গৃহবধূর ভ্রান্তধারণা ভেঙ্গে নিজেকে অভিনয় জগতে শ্রেষ্ঠ প্রমাণ করেছেন।

আরও পড়ুন :   ফের বাবা হতে চলেছেন‌ ‘এমটিভি রোডিজ’খ্যাত রণবিজয় সিং!

কিন্তু তারপরেই তিনি হঠাৎ করে পর্দার আড়ালে চলে যান। যার আসল কারন ছিল তার অন্তিম ছবি ‘প্রণয় পাশা’ ফ্লপ হলো। তারপর থেকে তিনি আর কোনো দিন জনসমক্ষে আসেননি। অনেকে অনেক চেষ্টা করেও তার সেইসময়কার কোনো ছবি সংগ্রহ করতে পারেননি। তবে একবার তিনি মেয়ে এবং নাতনির সাথে ভোটার কার্ডের ছবি তুলতে বেরিয়েছিলেন। ২০০৫ সালে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারের জন্য মনোনীত হলেও তাঁর জনসমক্ষে আসায় আপত্তি থাকার কারনে তাঁকে সেই পুরস্কার দেওয়া হয়নি। ২০১৪ সালের ১৭ই জানুয়ারি বেল ভিউ নার্সিংহোমে নায়িকার মহাপ্রয়াণ ঘটে।


আরও পড়ুন

সালমান খানের পর অমিতাভ বচ্চনের শো ‘কৌন বানেগা কৌড়পতি’ বয়কটের হুমকি সুশান্ত ভক্তদের

শ্যাম্পেন উড়িয়ে হইহুল্লোড় করে নিজের জন্মদিনের পার্টি মাতালেন অপরাজিতা আঢ্য, তুমুল ভাইরাল ভিডিও

জুন আন্টির প্রথম চুম্বনের অভিজ্ঞতা কেমন ছিল! কলেজ জীবনের প্রেমকাহিনী ফাঁস করলেন অভিনেত্রী

প্রথমবার ছেলের মুখে বাবা ডাক শুনলেন, ইউভানকে কাঁধে নিয়ে আনন্দে আত্মহারা রাজ

ক্যামেরায় নগ্নতা যেন জলভাত, চুম্বন দৃশ্য থেকে সঙ্গম, পর্দা কাঁপানো মল্লিকা এবার ওটিটি-তে

এই ভুলের কারনে প্রকাশ্যে অমিতাভ বচ্চনের কাছে ক্ষমা চাইতে হল শাহরুখ খানকে

সন্তানকে নিজের পরিচয়েই বড় করুক নুসরাত! বিতর্কে মত প্রকাশ করলেন লেখিকা তসলিমা নাসরিন