“বিজেপিকে রুখতে তৃণমূলকেও হারাতে হবে”, একুশের বিধানসভা প্রসঙ্গে বললেন সীতারাম ইয়েচুরি

সামনেই একুশের বিধানসভা নির্বাচন। আর সেই নির্বাচনের জন্য তৈরি হচ্ছে প্রতিটি দল। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি জানান, বিজেপির বিরুদ্ধে যেমন লড়াই চলছে তেমনি তৃনমূলের বিরোধীতা করতে যেনো আমরা পিছপা না হই। রবিবার কলকাতায় সীতারাম ইয়েচুরি বলেন, “অনেকেই বলেন রাজ্যে বিজেপিকে হারাতে সকলকে একজোট হতে হবে। কিন্তু রাজনীতি অংক নয়। যে সেখানে ২+২ চার হবে! রাজনীতিতে ২+২ শূন্য হয় আবার ২২ -ও হয়। তাই তৃনমূলের বিরুদ্ধেও আমাদের একজোট হতে হবে”।

রাজ্যে একুশের বিধানসভা ভোটের আগে বিজেপি ও তৃনমূলের মতন সিপিএম যে কোনো অংশে কম নয় তা ওইদিন স্পষ্ট করলেন সীতারাম ইয়েচুরি। রবিবার সিপিএমের রাজ্য কমিটির বৈঠকের প্রথম বৈঠকের আয়োজন করা হয়।

সেখানে সীতারাম ইয়েচুরি বলেন, বিধানসভাগুলি তিন ভাগে ভাগ করে সেখানে রাজ্য নেতৃত্ব পাটাতে হবে। কোন আসনে সিপিএমের অবস্থা কেমন সেই বিষয়ে খতিয়ে দেখে রিপোর্ট পাঠাতে হবে। ইয়েচুরি এদিন আরও বলেন, ” বিজেপিকে রুখতে গেলে তৃনমূলকে হারাতে হবে। তৃনমূল ও বিজেপির নিজেদের মধ্যে সমঝোতা করে বারবার এক সরকার থেকেছে। আর তার জন্য বিজেপিকে রুখতে তৃনমূলকে আমাদের হারাতে হবে।

বাম কংগ্রেসের তরফে বিধানসভা অধিবেশন ডেকে নিজেদের আস্থা প্রমাণ করার দাবি জানানো হয়। আর এই নিয়ে তারা মুখ্যমন্ত্রী কাছে চিঠি পাঠিয়েছেন। বাম পরিষদীয় দলের নেতা সুজন চক্রবর্তী এবং কংগ্রেসের বিরোধী দলনেতা আবদুল মান্নান গত বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, সরকার বিধানসভার অধিবেশন ডাকতে ভয় পাচ্ছেন। অধিবেশন না ডাকা হলে তারা মুখ্যমন্ত্রীর দরবারে গিয়ে দাবি জানাবেন বলেও জানান তারা।