বিশ্ব পরিবেশ দিবসে মা শুভশ্রীর সঙ্গে গাছ লাগাচ্ছেন ইউভান, সঙ্গে সচেতনতার বার্তা

News Desk

June 5, 2021 | 9:07 AM
blog image

আজ বিশ্ব পরিবেশ দিবস। প্রকৃতির গুরুত্ব বোঝাতে আজ অর্থাৎ ৫ জুন দিনটিকে বিশ্ব পরিবেশ দিবস হিসেবে গন্য করা হয়। মূলত, প্রকৃতিকে সম্মান জানাতেই এই নির্দিষ্ট দিনটিকে বেছে নিয়েছে রাষ্ট্রপুঞ্জ। গবেষকদের মতে, করোনা মহামারীর দাপটে বিশ্ববাসী এখন ঘরে বসেই লড়ছে, তাই এর ফলে মানুষের বিন্দুমাত্র উপকার নাহলেও উপকৃত হয়েছে ‘প্রকৃতি মা’। লকডাউনের ফলে মানুষের কর্মকাণ্ড কিছুটা কম হওয়ায় সামান্য স্বস্তি পেয়েছে প্রকৃতি। বর্তমানে নিজেকে ঢেলে পরিষ্কার রাখার সময় পেয়েছে ‘মাদার নেচার’।

প্রকৃতি কীভাবে আমাদের রক্ষা করছে তা বিশ্ববাসীকে বোঝানো হয় এই পরিবেশ দিবসের দিনটিতে। পরিবর্তে প্রকৃতিকে রক্ষা করাও যে আমাদের কর্তব্য, সেই সম্পর্কেও সচেতন করা হয় জনসাধারণকে। ইউনাইটেড নেশনস বা রাষ্ট্রপুঞ্জের উদ্যোগে প্রকৃতির যাবতীয় অবদান সম্পর্কে মানুষকে সচেতন করার লক্ষ্যেই শুরু হয় এই উদযাপন। তাই প্রতি বছরেই পরিবেশ দিবসের দিনটিতে এক একটি দেশে এক একটি থিম করে পরিবেশ দিবসের দিনটিকে উদযাপন করা হয়। এই বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম রাখা হয়েছে ‘ইকোসিস্টেম রেস্টোরেশন’। আগের বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম ছিল ‘সেলিব্রেট বায়োডাইভারসিটি’।


ভিডিও


আরও পড়ুন :   ব্রকোলির সিঙ্গারা থেকে মধু মাখানো কুকিসে ট্রাম্পকে স্বাগত জানাবে মোদীর রাজ্য!

গবেষকদের একাংশের ধারণা, একপ্রকার মানব জাতির ওপর অভিশাপস্বরূপ প্রকট হয়েছে করোনা ভাইরাস। কিন্তু তার একটা ভালো দিক তো আছেই। কারণ এই করোনা ভাইরাস আশীর্বাদ রূপে কাজ করেছে প্রকৃতির বুকে। লকডাউনের জেরে জল ও বাতাসের দূষণ কমেছে, জায়গায় জায়গায় অফিস, কারখানা, যানবাহন চলাচল সবটা বন্ধ হয়েছে। ফলে বাতাসে দূষণের মাত্রা কমছে। বিশ্বের বেশিরভাগ দেশেই গত ২ বছর লকডাউনের মধ্যে তেমন গাড়ি রাস্তায় চলাচল করেনি। যার ফলে কার্বন নির্গমন কমেছে, শুধরেছে বায়ু দূষণের মাত্রা।

আরও পড়ুন :   বিয়ের সিজনে সোনার দামে রেকর্ড বৃদ্ধি

তাই সমাজকে রক্ষা করতেই আমজনতা থেকে সেলিব্রিটি সবাই নেমে পড়েছেন পরিবেশ দিবস দিনটি নিজেদের মতন করে সেলিব্রেট করতে। টলিউডের অনেক অভিনেত্রীই সদ্যই মা হয়েছেন। তাঁদের মধ্যে কারও কারও সন্তানের ইতিমধ্যেই ছয় মাস বয়স হয়ে গিয়েছে। তাই সন্তানকে তাঁরা চান ছোট্ট থেকেই সমস্ত কিছুর বিষয়ে প্রশিক্ষণ দেওয়া। তার মধ্যে রয়েছে আজকের দিনটাও। তাই টলিউডের জনপ্রিয় অভিনেত্রী কাম “ডান্স বাংলা ডান্স” এর বিচারক শুভশ্রী গঙ্গোপাধ্যায় তিনিও তাঁর আট মাসের ছেলে ইউভানকে নিয়ে নেমে পড়েছেন বাড়ির বাগানে। দিচ্ছেন প্রকৃতির বিষয়ে নানান তথ্য। যদিও এখন রাজ-শুভশ্রী তাঁদের কলকাতার ফ্ল্যাট ছেড়ে রয়েছেন রাজের হালিশহরের বাড়িতে।

এদিন পরিচালক রাজ চক্রবর্তীর স্ত্রী অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায় তাঁর ইনস্টাগ্রাম হ্যান্ডেলে কয়েকটি ছবি দিয়েছেন। যেখানে দেখা যাচ্ছে, ছেলে ইউভানকে কোলে নিয়ে বাড়ির বাগানেই গাছ লাগাচ্ছেন তিনি। গাছ লাগানোর পুরো প্রসেস মেনে তিনি গাছ লাগিয়েছেন। কখনও কখনও ছবিতে ছেলে ইউভানের হাতে মাটির টুকরোও দেখা গিয়েছেন। ছোট্ট একটি চারা গাছে শুভশ্রী পুঁতে আজকে পরিবেশ দিবসের দিনটি পালন করেন। ছবি দেখে বোঝাই যাচ্ছে, অভিনেত্রী পুরো ঘরোয়া পোশাকে রয়েছেন, রাজা বেটা ইউভানও বাড়ির পোশাকে রয়েছে।এই ছবিগুলি পোস্ট করে শুভশ্রী ক্যাপশনে লিখেছেন, “Today on the day of” world engagement day”, let’s take an oath to save our “mother nature”… ইতিমধ্যেই এই ছবিগুলি প্রচুর পছন্দের সংখ্যা কুড়িয়েছে।