ভারতে কীভাবে করোনা ভাইরাস প্রতিরোধ, ব্যাখ্যা করলেন স্বাস্থ্যমন্ত্রী

ভারতে কীভাবে করোনা ভাইরাস প্রতিরোধ দেশে স্বাস্থ্য ব্যবস্থায় নজরদারির জন্যই করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে পেরেছে ভারত। এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন। কেন্দ্রীয় মন্ত্রী পাশাপাশি দেশের চিকিত্‍সক এবং স্বাস্থ্যকর্মীদের প্রশংসা করেন, ইবোলা, নিপা ভাইরাস এবং সোয়াইন ফ্লুকে প্রতিরোধ করার জন্য।

মুম্বইয়ের এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ভারত এখন এমন একটা অবস্থানে রয়েছে, যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবার জন্য স্বাস্থ্য প্রকল্প চালু রয়েছে ভারতে। দেশে এমন স্বাস্থ্য ব্যবস্থা যা বিশ্বের বিভিন্ন দেশ অনুসরণ করছে বলেও মন্তব্য করেছেন তিনি।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী দাবি করেন, দেশে চিকিত্‍সক এবং জনসংখ্যার অনুপাতও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া মান অনুসারেই রয়েছে। তিনি আরও বলেন, দেশে এমবিবিএস এবং সেখানকার স্নাতকোত্তরের আসন সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। সারা দেশে এইমস-এর সংখ্যা ৬ থেকে বেড়ে হয়েচে ২২। আয়ুষ্মাণ ভারত প্রকল্প নিয়েও তিনি উচ্ছ্বাস প্রকাশ করেন।

দেশে স্বাস্থ্য ব্যবস্থায় নজরদারির জন্যই করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে পেরেছে ভারত। এমনটাই দাবি করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন। পাশাপাশি তিনি বলেন, ইবোলা, নিপা ভাইরাস এবং সোয়াইন ফ্লু প্রতিরোধে চিকিত্‍সক এবং স্বাস্থ্যকর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন।

ভারতে কীভাবে করোনা ভাইরাস প্রতিরোধ

প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে স্বাস্থ্য ক্ষেত্রে সাফল্য এসেছে বলেও জানিয়েছেন তিনি। যা ২০২২ সালের মধ্যে নতুন ভারত গড়তে সাহায্য করবে বলেও মন্তব্য করেছেন তিনি।

এই ধরণের তাজা খবর পেতে আমাদের এই পৃষ্ঠা টিকে দেখবেন আপনাদের বন্ধুদের পেয়ে দিতে সাহার্য্য করবেন এবং মাজখানে শেয়ার করে দিবেন Google .

আরও পড়ুন :বাংলাদেশের ‘নতুন দুলাভাই সঙ্গে ৬ শ্যালিকা !