মদ বিক্রি করে ছেলেকে পড়াশোনা শিখিয়ে আইএএস অফিসার করলেন মা

News Desk

July 9, 2021 | 5:31 AM
blog image

প্রতিভা থাকলে তার কোন পোশাক-আশাক এবং বড় সাহায্যের প্রয়োজন হয় না। এর আগেও নানান ধরনের প্রতিভা আমাদের সামনে এসেছে যারা অত্যন্ত গরিব অথবা মধ্যবিত্ত পরিবারের সন্তান হয়ে বড় কাজ করে দেখিয়েছেন। ঠিক এমনই একটি ঘটনা উঠে এলো দ্বিতীয় বার। ভিল উপজাতির অত্যন্ত দরিদ্র পরিবারের একজন যুবক হয়ে দেখালেন আই এ এস অফিসার।

যুবকটির নাম রাজেন্দ্র বাবু। শত বাধাকে অতিক্রম করে আজ তিনি আইএএস অফিসার হয়ে দেখিয়েছেন। নিজের জীবনে নানান বাঁধার সম্মুখীন হয়েও নিজের পড়াশুনা চালিয়ে গেছেন তিনি। এর পেছনে তার মা এবং ঠাকুমা অনেক বড় হাত আছে। খুব কষ্টে তার মা ও ঠাকুমা তাকে পড়াশোনা শিখিয়েছেন।

আরও পড়ুন :   বিষধর সাপকে হাতে করে জল খাইয়ে দিচ্ছেন এই ব্যাক্তি, মুহূর্তে ভাইরাল দৃশ্য

রাজেন্দ্র বাবুর বাবার নাম ভান্দু ভারুদ এবং মায়ের নাম কমলা বাই। জন্মের আগেই নিজের বাবাকে হারিয়েছেন তিনি। খুব কষ্টে তার মা এবং ঠাকুমা তাদের তিন ভাইকে মানুষ করেছেন। স্থানীয় এলাকা থেকে মহুয়া ফুল সংগ্রহ করে সেই থেকে দেশীয় পানীয় তৈরি করে সেই পানিও বিক্রি করে সংসার চালাতেন ওনারা। মদ বিক্রি করে প্রত্যহ 100 টাকা রোজগার করে কোন রকমে খেয়ে পড়ে বেঁচে থাকতেন সংসারের 5 জন।

আরও পড়ুন :   দীর্ঘ দুই দশকে প্রথমবার, মহালয়ার ৩৫ দিন পর এবারের দূর্গা পূজা হবে, জানুন আসল কারন

ছোট থেকেই মেধাবী ছাত্র হবার ফলে খুব কষ্টে সিবিএসসি বোর্ডের স্কুলে পড়াশোনা করেছিলেন রাজেন্দ্র। পরবর্তীকালে দশম শ্রেণীর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে স্কলারশিপে মুম্বাইয়ের জি এস মেডিকেল কলেজে ভর্তি হন তিনি। এরপর ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নিয়ে সবশেষে 2012 সালে ফরিদাবাদে আই আর এস অফিসার পদে নিযুক্ত হন তিনি। পরবর্তীকালে 2017 সালে চিফ এক্সিকিউটিভ অফিসার এবং 2018 সালে নন্দূর্বার জেলার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট হিসেবে নিযুক্ত হন।

আরও পড়ুন :   গাছের ভেতর ফোকর থেকে ঝাঁকে ঝাঁকে বেরিয়ে আসছে যুবক-যুবতী, তুমুল ভাইরাল ভিডিও