মাত্র পাঁচ জনের জন্য ২৭ তলা বাড়ি, রয়েছে ৬০০ জন কাজের লোক : একনজরে দেখুন মুকেশ আম্বানির বাড়ির অন্দরমহল

News Desk

June 1, 2021 | 3:05 PM
blog image

বিশ্বের সর্বশ্রেষ্ঠ ধনকুবেরদের তালিকায় প্রথম সারিতেই যার নাম রয়েছে তিনি আর কেউ নন, তিনি হলেন ভারতের সর্বশ্রেষ্ঠ ধনকুবের, রিলায়েন্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি (Mukesh Ambani)। আধুনিক গণতান্ত্রিক ভারতবর্ষেও কার্যত তাঁর পরিবার, বাড়ি-ঘর, জীবনযাত্রা কোনওটাই কোনও রাজ পরিবারের তুলনায় কম নয়। Hurun Global Rich List 2021 অনুযায়ী বিশ্বের অষ্টম ধনী ব্যক্তি হলেন এই ধনকুবের মুকেশ আম্বানি।


ভিডিও


বর্তমানে মুকেশ আম্বানি সম্পূর্ণ এশিয়ার ধনীতম ব্যক্তি। জানেন কি, তাঁর মোট সম্পদের পরিমাণ প্রায় ৬.০৯ লক্ষ কোটি টাকা। মুকেশ আম্বানির সম্পত্তির মধ্যে তাঁর নিজস্ব বাড়ি “আন্তিলিয়া”ও রয়েছে। এছাড়া অন্যতম আকর্ষণীয় কেন্দ্রবিন্দু হল, মুকেশ আম্বানির বাড়ি, গাড়ি এবং ব্যাঙ্ক ব্যালেন্স। মুকেশ আম্বানির এই রাজপ্রাসাদ কোনও স্বপ্নপুরীর থেকে কোনও অংশে কম নয়। যে বাড়ি তৈরী করতে খরচ হয়েছে প্রায় ১০০ কোটি পাউন্ড। মুকেশ আম্বানির ২৭ তলার স্বপ্নপুরী “আন্তিলিয়া” আটলান্টিক মহাসাগরের নামানুসারে নামঙ্কিত করা হয়েছে। কি নেই এই বাসস্থানে! নিজের বাড়িটিকে মনের মত করে সাজিয়েছেন মুকেশ আম্বানি।

আরও পড়ুন :   ইচ্ছাশক্তির কাছে হার মানল প্রতিবন্ধকতা! সিভিল সার্ভিস পরীক্ষায় নজির গড়লেন দৃষ্টিহীন তরুনী

সাউথ মুম্বাইয়ের আল্টামাউন্ট রোডের উপর স্থাপিত হয়েছে মুকেশ আম্বানির রাজপ্রাসাদটি। এই বাড়িতে ২৭ তলা বিল্ডিং হলেও ৫৭০ ফুট উচ্চতা বিশিষ্ট “আন্তিলিয়া” আসলে ৪০ তলা বাড়ির সমান উঁচু! যার মধ্যে রয়েছে হেয়ার স্পা থেকে শুরু করে স্যালোন, বলরুম, সুইমিং পুল, যোগা স্টুডিও, ডান্স স্টুডিও, আইসক্রিম পার্লার এবং ব্যক্তিগত থিয়েটার। এইসব কিছুই “আন্তিলিয়া”তে রয়েছে, এমনকি এই বাড়িতে ৫০ জন মানুষ একত্রে বসতে পারবেন। এই থিয়েটারের উপরের ছাদে রয়েছে একটি মনোরম বাগান। এমনকি এই বাড়ির ছয়তলাতে রয়েছে পার্কিং প্লেস, যেখানে একসঙ্গে ১৬৮টি গাড়ি রাখা যেতে পারে! এমনকি একতল থেকে অন্য তলে যাওয়ার জন্য সারা বাড়ির মধ্যে মোট ৯টি এলিভেটর রয়েছে। যা অতিথি এবং পরিবারের সদস্যদের ক্ষেত্রে আলাদা।

আরও পড়ুন :   টানা ৪ দিন বজ্রবিদ্যুৎ সহ প্রবল বৃষ্টিপাত, বড়সড় আপডেট দিল আবহাওয়া দপ্তর

এছাড়া রয়েছে হেলিকপ্টার ল্যান্ড করার জন্য “আন্তিলিয়া”র ছাদের উপরে ৩টি হেলিপ্যাড।
স্ফটিক, মার্বেল এবং মুক্তো দ্বারা নির্মিত সূর্য এবং পদ্মের দুটি নকশা দিয়েই সারা বাড়ি মুড়িযে দেওয়া হয়েছে। মুকেশ আম্বানির এমন সুন্দর বাড়িটি দামের নিরিখে ইংল্যান্ডের বাকিংহাম প্যালেসের পর বিশ্বের দ্বিতীয় ব্যয়বহুল বাসস্থান হিসেবে চিহ্নিত হয়েছে। মুকেশ আম্বানির এই রাজপ্রাসাদটিকে সযত্নে বানিয়েছে শিকাগোর পারকিন্স এন্ড উইল কোম্পানি এবং অস্ট্রেলিয়ার লেইটন হোল্ডিং কোম্পানি। এই বাড়িটি এতটাই সুরক্ষিতভাবে তৈরি হয়েছে যে, রিখটার স্কেলে ৮ ম্যানিটিউড মাত্রার ভূমিকম্পেও অটুট থাকবে মুকেশ আম্বানির এই রাজপ্রাসাদটি।

পূজার্চনা করার জন্য এই রাজপ্রাসাদেই রয়েছে বিশাল বড় একটি মন্দির এবং অতিথিদের থাকার সুবন্দোবস্ত। গরমের সময় দিল্লী-মুম্বাইয়ের তাপমাত্রার কারণে আম্বানির পরিবারের কোনও অসুবিধা হয় না। কারণ তীব্র গরমেও তারা বরফে ঢাকা পাহাড়ের ঠান্ডা ঠান্ডা আবহাওয়া পেয়ে যান বাড়িতে বসেই। কারণ এখানে রয়েছে একটি স্নো-রুম বা বরফ ঘর। যা থেকে পেঁজা তুলোর মতো বরফ পরে গরমের সময়।

আরও পড়ুন :   সুখবর, পুরনো নোট বা কয়েন থাকলে পেয়ে যাবেন ২৫ হাজার টাকার, তাড়াতাড়ি বিক্রি করুন

পূজার্চনা করার জন্য এই রাজপ্রাসাদেই রয়েছে বিশাল বড় একটি মন্দির এবং অতিথিদের থাকার সুবন্দোবস্ত। গরমের সময় দিল্লী-মুম্বাইয়ের তাপমাত্রার কারণে আম্বানির পরিবারের কোনও অসুবিধা হয় না। কারণ তীব্র গরমেও তারা বরফে ঢাকা পাহাড়ের ঠান্ডা ঠান্ডা আবহাওয়া পেয়ে যান বাড়িতে বসেই। কারণ এখানে রয়েছে একটি স্নো-রুম বা বরফ ঘর। যা থেকে পেঁজা তুলোর মতো বরফ পরে গরমের সময়।


আরও পড়ুন

৭০-এ পা রাখলেন নরেন্দ্র মোদী, দেশ বিদেশ থেকে উপচে পড়লো শুভেচ্ছার ঝড়

সুশান্ত মামলায় ভুল করেও সালমান খানের নাম নয়! কঠোর শাস্তির নির্দেশ দিল আদালত

বিয়ের পিঁড়িতে বসলেন যুজবেন্দ্র চাহাল ও ধনশ্রী বর্মা, নব দম্পতিকে শুভেচ্ছা নেটিজেনদের

ফের শোকের ছায়া বিনোদন জগতে, করোনা আক্রান্ত হয়ে প্রয়াত হলেন জনপ্রিয় তারকা!

প্রকাশিত হল আইপিএলের পূর্নাঙ্গ তালিকা, প্রথম ম্যাচেই মুখোমুখি হবে ধোনি বনাম রোহিত

১৮০ কিমি বেগে ধেয়ে আসছে টাইফুন ‘হাইসেন’, ক্ষতির আশঙ্কা করে জারি করা হয়েছে সতর্কতা

সুশান্তের মৃত্যু তদন্তে নয়া মোড়, রিয়ার পর এবার গ্রেফতার হতে পারেন সুশান্তের দিদিও