মৃণাল সেনের ‘মৃগায়া’, এই চলচ্চিত্রটিতে অভিনয় করার পর পাল্টে যায় মিঠুন চক্রবর্তীর জীবন

News Desk

June 10, 2021 | 6:23 AM
blog image

সালটা ১৯৭৫ বেশ কিছু ছাত্র এই বছর সিনেমা নিয়ে পড়াশোনা করার পর নিজেদের ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। সেদিন সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৃণাল সেন। তবে সেখানে বহু ছাত্রদের মধ্যে থেকেও একটি ছেলের ব্যবহার তার‌ কাছে খুব অদ্ভুত মনে হয়েছিল। তার একটা বড় কারন হলো ছেলেটা সেখানে উপস্থিত সব মেয়েদের সাথে ফ্লার্ট করছিল। কিন্তু ডিপ্লোমা ডিগ্রি অর্জনের মতন একটা গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে যেখানে বহু নামকরা শিল্পীরা উপস্থিত সেখানে এই ব্যবহার কি কখনো কাম্য? অবশ্য মৃণাল সেন নিজেই সবসময় মনে করতেন একজন ভালো অভিনেতাকে সবসময় খোলামেলা প্রকৃতির হতে হবে আর যেকোনো ব্যাপারে কোন ধরনের ইতস্তবোধ ছাড়াই বেহায়া হতে হবে। তাই শ্যামবর্ণের ছেলেটা তাঁর দৃষ্টি আকর্ষণ করেছিল।


ভিডিও


এরপর প্রায় দুই বছর কেটে যায়। মৃণাল সেন নিজের নতুন ছবির মুখ্য চরিত্রের জন্য নতুন মুখ খুঁজছেন। তখনই তার মনে পড়ে শ্যামবর্ণ ছেলেটার কথা‌। নিজের নতুন ছবির জন্য তার এরকম রাফ অ্যান্ড টাফ ছেলেই প্রয়োজন। সেইসময় তিনি নিজের ক্যামেরাম্যান মহাজনের হাতে একটি লম্বা চিঠি দিয়ে সেই ছেলের খোঁজ করতে পাঠান। তার ঠিক তিনদিন পর সেই ছেলে মৃণাল সেনের সাথে দেখা করতে আসেন। এখানে এসে তিনি বলেন ‘আর বলবেন না মশাই! হেলেনের সাথে কয়েকটা শো-তে নাচতে হচ্ছিল। তাই আপনার চিঠি পড়ে আসতে একটু দেরি হয়ে গেল। আসলে সবাই আমার নাচ এত পছন্দ করে, আমাকে ছাড়তেই চায় না’।এসব শুনতে শুনতে মৃণাল সেন এক সময় বলেন ‘এই ধরনের আলাপ করলে আমি আমার সিনেমা থেকে গলা ধাক্কা দিয়ে বের করে দেব তোমাকে’। পরে অবশ্য পরিচালকের কথা শুনে লক্ষী ছেলের মতন সে ছবিতে অভিনয় করেন। তবে সমস্যা হয় তার সাধের লম্বা চুল নিয়ে। পরে অবশ্য সেই চুল কাটার শর্তেও রাজি হয়ে যান তিনি।

আরও পড়ুন :   সম্পর্কের কষ্ট ভুলে রেস্টুরেন্টে চাউমিন খেতে ব্যস্ত অভিনেত্রী শ্রাবন্তী! রইলো ভাইরাল ভিডিও

এই ছেলেটি আর কেউ নয় আমাদের সকলের প্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী। এই ছবিটির নাম হল মৃগয়া। এই ছবিতে অভিনয় করে তিনি বেস্ট অ্যাক্টর ফিচার ফিল্মের ন্যাশেনাল অ্যাওয়ার্ড পেয়েছিলেন। অবশ্য ন্যাশেনাল‌ অ্যাওয়ার্ড পাশাপাশি বহু মানুষের প্রশংসা পাওয়ার পরেও তার কাজ পেতে ভীষণ কষ্ট হয়েছিল। এমনকি সাংবাদিকদরা যখন তার কাছে এসে জানিয়েছিলেন যে তিনি অ্যাওয়ার্ড পাচ্ছেন তখন মিঠুন চক্রবর্তী বলেছিলেন ‘অ্যাওয়ার্ড আমার লাগবে না। আমাকে কিছু খাবার দেন’।

আরও পড়ুন :   বসন্ত এসে গেছে’, দোলের আগাম শুভেচ্ছা জানালেন পর্দার ‘গদাই ঠাকুর’, রইলো সমস্ত ছবি

অবশ্য এই ছবিতে অভিনয় করার পর মিঠুন চক্রবর্তী বলেছিলেন ‘লাক জিনিসটা সবচেয়ে বেশি জরুরী মিডিয়াতে কাজ পাওয়ার জন্য আর টিকে থাকার জন্য। আপনার কাছে এক সমুদ্র ট্যালেন্ট থাকলেও লাভ নেই যদি না লাক সেই ট্যালেন্টের সাথে বন্ধু হয়ে হাত ধরাধরি করে হাঁটে। আমি বিশ্বাস করি আমার ট্যালেন্ট ছিল তবে মৃণাল সেন আমাকে এই রোল অফার না করলে অনান্য স্ট্রাগলারদের ভীড়ে আমিও ইজিলি হারিয়ে যেতাম। আমার রোলটা ঠিকঠাক ফুটিয়ে তোলার জন্য মৃণাল সেন আমাকে যা বলেছিলেন, আমি তাই করেছিলাম। তালডাঙ্গা নামে যে গ্রামে সিনেমার কিছু অংশ শুটিং হয়েছিল, সেই গ্রামের আদিবাসীদের সাথে আমি একমাসেরও বেশি সময় থেকেছিলাম শুধুমাত্র তাদের ম্যানারিজম আয়ত্ব করার জন্য’।

আরও পড়ুন :   বোল্ড লুকে নেট দুনিয়ায় উষ্ণতা ছড়াচ্ছেন মিঠুন চক্রবর্তীর পুত্রবধূ, মুহূর্তে ভাইরাল ছবি


আরও পড়ুন

দুর্দান্ত ভঙ্গিমায় হিন্দি গানে নাচ করে নেটিজেনদের মুগ্ধ করলেন পান্তা ভাতের কুন্ডু, তুমুল ভাইরাল ভিডিও

মাদক চক্র নিয়ে মুখ খুললেন রিয়া চক্রবর্তী, ফেঁসে গেলো বলিউডের একগুচ্ছ তারকা

ভাগ্যিস সন্তান জন্ম হয়নি, ডিভোর্সের এতদিন পর মুখ খুললেন অভিনেত্রী মধুমিতা সরকার!

রাজের রোজগারে কেনা প্রথম বাইকের চাবি এখন ছেলে ইউভানের হাতে! এখন শুধু চালানোর অপেক্ষা

আবারও কনের সাজে অভিনেত্রী, ফের বিয়ে করতে চলেছেন শ্রাবন্তী! মুহূর্তে ভাইরাল ভিডিও

“আমার ২০ মিনিট লাগে, আর শাহরুখের ৩ ঘন্টা”, গোপন তথ্য ফাঁস করলেন গৌরি খান

নগ্ন হয়ে ক্যামেরার লেন্সে ধরা দিলেন শাহিদ কাপুরের সহ-অভিনেত্রী, ছবি ঘিরে তোলপাড় সোশ্যাল মিডিয়া