রানীর মুকুটে নতুন পালক, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত দিতিপ্রিয়ার সিনেমা

কিংবদন্তি সত্যজিৎ রায়ের অপুর সংসার ছবিটির ব্যাপারে কে না জানে। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসের গল্প নিয়ে ১৯৫৯ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায়ের পরিচালিত অপুর সংসার। অপুর সংসার ছবিটি যেখানে শেষ হয়েছিল তারপর থেকেই শুরু হয়েছে এক নতুন ছবি। পরিচালক শুভ্রজিৎ মিত্রের পরিচালিত ‘অভিযাত্রিক’।

এই ছবিটি KIFF-এ প্রদর্শিত হয়েছিল। এরপর ছবিটি গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দেখানো হল। ২১ জানুয়ারি ৫১ তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি নির্বাচিত হওয়ায় খুবই খুশি পরিচালক শুভ্রজিৎ মিত্র।

৫১তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিতে সেখানে গিয়েছেন শুভ্রজিৎ মিত্র সহ অভিযাত্রিকের ‘অপু’ অর্থাৎ অভিনেতা অর্জুন চক্রবর্তী ও ‘অপর্ণা অর্থাৎ’ দিতিপ্রিয়া রায়। প্রসঙ্গত, এবছর গোয়া চলচ্চিত্র উৎসবে মোট ২৩টি ফিচার ফিল্ম ও ২০টি নন ফিচার ফিল্ম দেখানো হচ্ছে।

‘অভিযাত্রিক’-এর থিয়েটারে মুক্তির বিষয়ে এখনও কিছু ঠিক করা হয়নি। আরও কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অভিযাত্রিক’ ছবিটি পাঠানোর কথা ভাবা হয়েছে। ‘অভিযাত্রিক’ ছবিতে উঠে এসেছে অপু ও তাঁর ছেলে কাজলের কথা। সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ ছবিতে ছেলেকে নিয়ে ঘর থেকে বেরিয়ে যেতে দেখা গিয়েছিল অপুকে। এবার সেই ছেলে কাজলের হাত ধরে ঘরে ফিরবে অপু। এই ছবিতে অপু ও তাঁর ৬ বছরের ছেলে কাজলের সম্পর্কের ছবিই আঁকা হয়েছে।