রেকর্ড দরের থেকে ৭০০০ টাকা সস্তা হল সোনা, রুপোর দামেও ভারী পতন, জেনে নিন বিস্তারিত

News Desk

July 20, 2021 | 3:25 AM
blog image

বর্তমানে করোণা সংক্রমণের জেরে শেয়ার বাজারে উত্থান পতন অব্যাহত রয়েছে। বিশ্ব অর্থনীতির শেয়ারবাজারের এই উত্থান-পতনের সঙ্গে তাল মিলিয়ে সোনার দামেও ওঠা নামা চলতেই থাকছে। আজ সোনার দর কি কমলো, না বাড়ল জেনে নিন সেই বিষয়ে।

গত সোমবার ভারতীয় বাজারে উত্থান পতন হলো সোনা এবং রুপোর দামে। সপ্তাহের শুরু থেকেই এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৪৮,০৭৬ টাকায় একই রকম রয়েছে। তবে যা গত বছরের অগস্ট মাসের রেকর্ড দর ৫৬,২০০ টাকার থেকে ৭,০০০ টাকার মতো কম। অর্থাৎ গত বছর যার দাম ছিল ১০৪,২৭৬ থেকে ৫৫,০৭৬ টাকা। আবার অন্যদিকে বিস্তর ফারাক হলো রুপোর দামে। এক কিলোগ্রাম রুপোর দাম ০.৪ শতাংশ কমে বর্তমানে হয়েছে ৬৮,০০০ টাকা।

আরও পড়ুন :   খরচ মাত্র ৭ টাকা, একবার চার্জ দিলেই ১০০ কিমি ছুটবে এই বাইক

বিশ্ব বাজারে শেয়ার বাজারের উত্থান পতনের ফলে সোনার দাম প্রায় একই রকম রয়ে গিয়েছে। মার্কিন হিসেবে এক আউন্স স্পট গোল্ডের দাম ০.১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১,৮১২.৮৩ ডলার। তৎসত্ত্বেও শোনা গিয়েছে সোনার দাম বেড়েছে। টানা চার সপ্তাহ ধরে সোনার দামের উত্থান দেখা গিয়েছিল। তবে আবার অন্য মূল্যবান ধাতুর মধ্যে রুপো ও হীরের দাম কমেছে। মার্কিন হিসেবে এক আউন্স রুপোর দাম ০.২ শতাংশ কমে হয়েছে ২৫.৫ ডলার।

আরও পড়ুন :   এই পদ্ধতিতে রান্নার গ্যাস বুকিং করলে পেয়ে যাবেন ৫০০ টাকা ছাড়, রইলো বিস্তারিত

করোনাভাইরাসের ডেল্টা প্রজাতির ফলে বিশ্বের বিভিন্ন দেশে নতুন করে চালু করা হয়েছে বিধিনিষেধ এবং মার্কিন বন্ড ইয়েল্ড সহায়তা করছে সোনায়। মার্কিন তরফে দাবি করেছিলেন, দামের উপর যে চাপ বাড়ছে, তা একেবারেই।

আরও পড়ুন :   বজ্রবিদ্যুৎ সহ মুষলধারে বৃষ্টি, এই মুহূর্তে বড়সড় আপডেট দিল হাওয়া অফিস