শিবের আরাধনায় মিমি চক্রবর্তী, শিবরাত্রিতে প্রানভরে আশীর্বাদ নিলেন অভিনেত্রী

News Desk

March 12, 2021 | 6:21 AM
blog image

ফাল্গুন মাসের কৃষ্ণ চতুর্দশী তিথিতে শিবরাত্রি ব্রত পালন করা হয়। গৃহীরা যেমন শিবের পুজো করেন তেমনি সন্ন্যাসীদের কাছেও শিবরাত্রি একটা মহোৎসব। মহা শিবরাত্রি (Shivratri 2021) হিন্দুধর্মের আরাধ্য দেবাদিদেব মহাদেবের আরাধনায় মাতেন ভক্তরা। শিবলিঙ্গের মাথায় ঢালা হয় জল। শোনা যায়, এই দিনেই শিব ও পার্বতী বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। তাই ভক্তদের বিশ্বাস, এই পূণ্যতিথি পালন করলে সমস্ত পাপ থেকে নিষ্কৃতি মেলে। সংসারে শান্তি ফেরে এবং মোক্ষলাভ হয়। আবার এও শোনা যায় যে এই রাত্রেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহা তাণ্ডব নৃত্য করেছিলেন। শিবলিঙ্গ রূপে প্রকাশিত হয়ে জীবের পাপনাশ ও মুক্তির পথ দেখিয়েছিলেন।

ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয় মহা শিবরাত্রি। বৃহস্পতিবার দুপুর ২.৩৯ মিনিট থেকে এই তিথি শুরু হচ্ছে। শেষ হচ্ছে ১২ মার্চ দুপুর ৩.০২ মিনিটে। শাস্ত্র মতে, শিবরাত্রির দিন সকাল থেকে পরের দিন সকাল পর্যন্ত উপোস করেই পুজো করতে হয়। তবে যিনি উপবাস করছেন, তিনি দুধ-ফল ইত্যাদি খেতে পারেন। কিন্তু সেসব খেতে হবে সূর্যাস্তের আগে। যাঁরা নিষ্ঠার সঙ্গে এই ব্রত পালন করেন, তাঁরা সারারাত জেগে থাকেন।শিবরাত্রি আসলে সন্ধে থেকে ভোর পর্যন্ত রাতের চার প্রহরের পুজো। প্রত্যেক প্রহরে আলাদা আলাদা জিনিস দিয়ে শিবের স্নান করানো হয় এবং আলাদা আলাদা মন্ত্রের সঙ্গে অর্ঘ্য প্রদান করা হয়। প্রথামত, বিবাহিত থেকে অবিবাহিত সবাই আজ শিবের পুজো করেন। সবাই একটাই প্রার্থনা করেন যাতে শিবের মতোন বর পায়। কেউ আরাধনায় নেমেছে ভালো স্বামী পাওয়ার জন্য, কেউ জ্ঞান ও শিক্ষার আলোকে উদ্দীপ্ত করার জন্য। শিবরাত্রির প্রথম প্রহরে শিবকে দুধ দিয়ে স্নান করানো হয়।

আরও পড়ুন :   কাছে মা না থাকায়, বাবার অত্যাচার মুখ বুজে সহ্য করতে হচ্ছে একরত্তি ইউভানকে

যার মন্ত্র-

‘ইদং স্নানীয়দুগ্ধং ওঁ হৌঁ ঈশানায় নম:’

দ্বিতীয় প্রহরে দই দিয়ে শিবকে স্নান করানো হয়। যার মন্ত্র-

‘ইদং স্নানীয়ং দধি ওঁ হৌঁ অঘোরায় নম:’

আরও পড়ুন :   বেজে গেলো বিয়ের সানাই, গায়ে হলুদের ছবি শেয়ার করলেন অভিনেত্রী শ্রুতি দাস

তৃতীয় প্রহরে শিব কে ঘি দিয়ে স্নান করানো হয়। যার মন্ত্র-

‘ইদং স্নানীয়ং ঘৃতং ওঁ হৌঁ বামদেবায় নম:’
চতুর্থ প্রহরে মধু দিয়ে স্নান করানো হয়। যার মন্ত্র-

‘ইদং স্নানীয়ং মধু ওঁ হৌঁ সদ্যোজাতায় নম:’
চার প্রহরের পুজো শেষে শিবমহিম্ন স্তোত্র পাঠ বিধেয়।

তাই শিবরাত্রির পুন্যগগনে বাদ পড়েনি সেলিব্রিটিরাও। গতকাল জনপ্রিয় অভিনেত্রী মিমি চক্রবর্তীও সকাল সকাল শিবের মাথায় জল ঢাললেন। একেবারে শুদ্ধ মনে, শুদ্ধ বসনে ভক্তিভরে শিবলিঙ্গে দুধ জল নিবেদন করলেন তিনি। এদিন তিনি নিজে সোশ্যাল মিডিয়ায় সেই ছবি পোস্ট করেছেন। তবে তাঁর জীবনসঙ্গী এখনও জোটেনি, কিন্তু তাঁর যে বিদেশী পছন্দ। পরনে সাদা সালোযার কামিজ পরেই এদিন তিনি শিবের মাথায় জল ঢাললেন। তবে অভিনেত্রী এখন খুব ব্যস্ত। কারণ সামনেই বিধানসভার নির্বাচন। একদিকে তিনি যেমন অভিনেত্রী অন্যদিকে তিনি দাপুটে সাংসদ। তার মধ্যেই এক্কেবারে নিয়মনিষ্ঠাভাবে পুজো দিলেন মিমি চক্রবর্তী।


আরও পড়ুন

স্বল্প পোশাকে উন্মুক্ত ক্লিভেজ, সোশ্যাল মিডিয়ায় ফের ভাইরাল হলেন অভিনেত্রী নিয়া শর্মা

বিয়ের তিন মাস পরেই মা হলেন দিয়া মির্জা, ‘মিরাকেল বেবি’ বলে সদ্যজাতকে তকমা দিলেন অভিনেত্রী

ফের বিয়ে করতে চলেছেন স্বস্তিকা? সোশ্যাল মিডিয়ায় ভাইরাল অভিনেত্রীর ছবি

সারাজীবন যৌবন ধরে রাখতে মন্দিরে চুল দিলেন ঐশ্বর্য, ভাইরাল রাই সুন্দরীর টাঁকলা ছবি

গান গেয়ে নয় এবার ড্রাম বাজিয়ে ভক্তদের নতুন চমক দিলেন গায়িকা ইমন চক্রবর্তী, ভাইরাল ভিডিও

সিলিং ফ্যানে ঝুলে আত্মঘাতী হন সুশান্তের সহ অভিনেতা, সামনে এলো বিস্ফোরক তথ্য

একাকীত্ব আর সহ্য হচ্ছে না! কাউকে চাইছেন অভিনেত্রী শ্রীলেখা