শুধুমাত্র দুটি উপকরণের সাহায্যে বাড়িতেই বানিয়ে ফেলুন ‘নরম তুলতুলে রসগোল্লা’, শিখে নিন রেসিপি

News Desk

June 19, 2021 | 4:12 AM
blog image

কথায় বলে ‘মিষ্টিপ্রিয় বাঙালি’। বাঙালি মানেই মিষ্টির প্রতি একটা আলাদা দুর্বলতা আছে। আর বাঙালির প্রিয় মিষ্টি হলো রসগোল্লা। রসে ডোবানো গোলাকৃতির ছানা দিয়ে তৈরি এই মিষ্টির প্রতি বাঙালির দুর্বলতা চিরকালের। বাড়িতেও খুব সহজেই বানানো যায় এই রসগোল্লা। কিভাবে বানাবেন? দেখে নিন রেসিপি।

কি কি লাগবে রসগোল্লা বানাতে-

১ লিটার তরল দুধ
১ কাপ চিনি
লেবুর রস

কিভাবে বানাবেন দেখে নিন-

প্রথমে একটি পাত্রে দুধ ঢেলে মিডিয়াম গ্যাসে ভালো করে নাড়তে থাকুন। বেশ কিছুসময় পর দুধের মধ্যে লেবুর রস মিশিয়ে দিন। লেবুর মেশানোর কিছুসময়ের মধ্যেই দেখবেন দুধ কেটে ছানা তৈরি হচ্ছে। পুরোপুরি ছানা তৈরি হয়ে গেলে এবার একটি পরিষ্কার সুতির কাপড়ে ঢেলে ছানার জল ঝরিয়ে নিন। কাপড় সহ ছানাকে হাত দিয়ে চেপে খুব ভালো করে ছানার জল ঝরিয়ে নিন। লক্ষ্য রাখুন ছানার মধ্যে যেন একটুও জল না থাকে। এরপর ছানার পুটলিটিকে ১৫ মিনিট ঝুলিয়ে রাখুন।

আরও পড়ুন :   ভাতের সাথে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন 'ডিম ভাপা', রইল রেসিপি

খুব ভালো করে জল ঝরে গেলে ছানা একটি পাত্রে ঢালুন। পাত্রে ঢেলে ছানাটি ভালো করে মেখে নিন। ছানাকে নরম করে নিন ভালো করে। ছানা যত নরম হবে রসগোল্লা তত ভালো হবে। ছানা নরম হয়ে গেলে এবার ছোট ছোট টুকরো করে গোল গোল বলের মতো করে নিন। খেয়াল রাখুন বলের মধ্যে যেন কোনোরকম ফাটল না থাকে। ফাটল থাকলে মিষ্টিগুলো ভেঙে যাওয়ার সম্ভবনা থাকে।

আরও পড়ুন :   ভাতের সাথে খাবার জন্য 'ডিম এঁচোড়ের ধোকা', শিখে নিন রেসিপি

এবার রস তৈরির জন্য একটি পাত্রে ৩-৪ কাপ জল এবং এক কাপ চিনি মিশিয়ে গরম করুন। পারলে কয়েকটি এলাচও দিতে পারেন। চিনি গুলে গেলে ফুটন্ত রসেই গোল করে রাখা ছানার টুকরো গুলো দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে আঁচ বাড়িয়ে দিন। এভাবে ২০-২৫ মিনিট ফোটান। এরপর আঁচ বন্ধ করে ওভাবেই কিছুসময় ঢেকে রাখুন যাতে রস খুব ভালো ভাবে রসগোল্লার মধ্যে ঢুকে যায়। তৈরি আপনার গরম গরম স্পঞ্জি রসগোল্লা।

আরও পড়ুন :   এই জিনিসগুলি ভুলেও তুলসি গাছের সামনে রাখবেন না