সর্বকালের রেকর্ড ভেঙে আকাশ ছোঁয়া দাম বাড়লো রান্নার গ্যাসের, সিলিন্ডার পিছু দাম ৯০০ টাকা ছুঁই ছুঁই

পশ্চিমবঙ্গের উপর দিয়ে বইছে এখন ভোটের হাওয়া। ঠিক এই মুহূর্তে রান্নার গ্যাসের আবার আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধি। যা নিয়ে নেহাতই চিন্তায় সাধারন মানুষের কপালে পড়েছে ভাঁজ। মাত্র পাঁচ দিনের তফাৎ এক ধাক্কায় আবার ২৫ টাকা বৃদ্ধি পেল রান্নার গ্যাসের দাম। রবিবার, ২৮ ফেব্রুয়ারি অর্থাৎ গতকাল মধ্যরাতে থেকেই প্রতি রান্নার গ্যাসের সিলিন্ডারের জন্য নয়া দাম কার্যকর হয়েছে।

মাএ কয়েক দিন আগে অর্থাৎ ২৫ ফেব্রুয়ারি ২৫ টাকা দাম বেড়ে রান্নার গ্যাসের দাম হয়েছিল ৮২০ টাকা ৫০ পয়সা। এখন কলকাতায় ১৪.২ কিলোগ্রামের সিলিন্ডারের দাম হল ৮৪৫.৫০ টাকা। রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষের মাথায় পড়েছে এখন বজ্রাঘাতের ছোঁওয়া।

রান্নার গ্যাসের পাশাপাশি এখন আকাশছোঁয়া বাণিজ্যিক গ্যাসের দামও। ৯৭ টাকা ৫০ পয়সা বৃদ্ধি পেয়ে আজ থেকে কলকাতায় ১৯ কেজি সিলিন্ডারের দাম হয়েছে ১৬৮১ টাকা ৫০ পয়সা। এই নিয়ে এক মাসের মধ্যে ভারতে ভর্তুকি যুক্ত গ্যাসের দাম বাড়লো চারবার। তিন মাসের মধ্যেই এলপিজি গ্যাসের দাম বেড়েছে ২২৫ টাকা।

সম্প্রতি ভারতে রেকর্ড ভাবে বৃদ্ধি পেয়েছে পেট্রোল এবং ডিজেলের দাম। তার উপর মানুষের হাফ ধরাতে চলে এসেছে রান্নার গ্যাসের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি। সিলিন্ডারের দাম হুহু করে বাড়লেও সেইসঙ্গে কিন্তু বাড়েনি ভর্তুকির টাকা। ভর্তুকি কি হতে পারে সেই বিষয়ে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এখনও কিছু জানানো হয়নি।