সহজেই দোকানের মত টেস্টি মুচমুচে ‘সয়াবিনের চপ’ বানিয়ে ফেলুন , রইল রেসিপি

News Desk

June 5, 2021 | 8:43 AM
blog image

প্রতিদিন সন্ধ্যে বেলা স্নাক্স হিসেবে কি খেতে দেওয়া হবে সেই নিয়ে চিন্তায় পড়ে যায় বাড়ির মা-কাকিমা রা। আজকাল দিনে নানান ফাস্ট ফুড ই পাওয়া যায়। আর বাচ্চারা সেসব খাওয়ার জন্য রীতিমতোন মুখিয়ে থাকে বৈকি। কিন্তু রোজ রোজ বাইরের খাবার খাওয়া একেবারেই উচিত নয়। আর তারমধ্যে এখন বাইরের যা পরিস্থিতি সেখানে তো আরও ই উচিত নয়।

তবে, আজ আপনাদের সন্ধ্যের স্নাক্স এ এমন একটি রেসিপি বলবো যা আপনারা সহজে বানিয়ে ফেলতে পারবেন তো বটেই। আজ আপনাদের ‘মুচমুচে সয়াবিনের চপ’ এর রেসিপি বলবো। যার স্বাদ হবে একেবারে দোকানের মতোই পারফেক্ট। চলুন তবে, জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই চপ ।


ভিডিও


আরও পড়ুন :   অভাবে-অনাহারে কেটেছে দিন, রিক্সা চালকের মেয়ে আজ 'মিস ইন্ডিয়া'

উপকরণ: সয়াবিন ১০০, আলু সেদ্ধ, কাঁচা লঙ্কা, রসুন কুচি, পেঁয়াজ কুচি, নুন, হলুদ, লঙ্কার গুঁড়ো, চিনি, গরম মসলা, ভাজা মসলা, ডিম, কনফ্লাওয়ার, ব্রেটক্রামস, সরষের তেল

প্রণালী: প্রথমেই ১০০ গ্রাম সয়াবিনকে গরম জলে ৫ মিনিট ভিজিয়ে রেখে তারপর নরম হয়ে গেলে জল চিপড়ে তুলে নিতে হবে। এরপর সয়াবিন গুলিকে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ডার না থাকলে সয়াবিন গুলিকে হাত দিয়ে ছোট ছোট টুকরো করেও নিতে পারেন। অন্যদিকে ৬ টি আলুকে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে স্মাশ করে নিতে হবে। এরপর একটি কড়াইতে ৩ টেবিল চামচ সরষের তেল দিয়ে সেটি গরম হলে তার মধ্যে ৪ টে কুচনো কাঁচা লঙ্কা, ১ টেবিল চামচ রসুন কুচি, ২ টো পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিতে হবে।

আরও পড়ুন :   বাড়িতে টিকটিকি রয়েছে? শীঘ্রই বদলাতে চলেছে আপনার ভাগ্য, জানুন কিভাবে

এরপর এরমধ্যে পরিমান মতো নুন, সামান্য হলুদ, ১ চামচ লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপর গ্রেট করে রাখা সয়াবিন দিয়ে ভালো করে মসলার সঙ্গে মিশিয়ে ভেজে নিতে হবে। এরপর ১ চামচ চিনি দিতে হবে। এর স্মাশ করে রাখা আলু দিয়ে ভালো করে মিশিয়ে ২ মিনিট মতো রান্না করে নিতে হবে। এরপর গ্যাস বন্ধ করে ১ চামচ ভাজা মসলা ও ১ চামচ গরম মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

আরও পড়ুন :   মা লক্ষ্মীর কৃপা লাভ করতে, সকালবেলা ঘুম থেকে ওঠেই এই চারটি কাজ করুন -

এরপর ঠান্ডা করতে দিতে হবে। অন্যদিকে একটি পাত্রে ২ টো ডিম ফেটিয়ে নিতে হবে। এরপর ডিম এর মধ্যে ২ টেবিল চামচ কনফ্লাওয়ার ও সামান্য নুন ও সামান্য জল দিয়ে ভালো করে মিশিয়ে একটা পাতলা ব্যাটার তৈরি করে নিতে হবে। এরপর সয়াবিন-আলুর পুর নিয়ে ডিম্বাকৃতি শেপ দিয়ে তারপর ডিমের ব্যাটারে ডুবিয়ে ব্রেটক্রামসে কোট করে আবারও ব্যাটারে ডুবিয়ে ব্রেটক্রামসে কোট করে গরম তেলে ভেজে নিলেই তৈরি ‘সয়াবিনের চপ’।