সহবাসের পর যেসব ভুল করলে ভুগতে হবে সারাজীবন

ভারতবর্ষের পুরাতনকালে সম্পর্ক কতটা সহজ ছিল, এই নিয়ে অনেক প্রামাণ্য রয়েছে। যার ভিত্তি হল বিভিন্ন পুরাণ কাহিনি, ঋগবেদ এবং মহাভারত। যেখানে বিভিন্ন ঘটনা পরম্পরায় এমন কিছু সম্পর্কের কাহিনি সামনে এসেছে যেখান থেকে একটা ছবি স্পষ্ট হয় যে নারী-পুরুষ এই সম্পর্কের বাইরে কোনও সম্পর্কের প্রতিষ্ঠা সেভাবে ছিল না। তবে, বয়সের সঙ্গে সঙ্গে শরীর বিকশিত হয়। আর উন্নত কুচযুগর শোভা বৃদ্ধি পায়। যৌনতা নিয়ে ভারতীয় সমাজের মূল্যবোধ এখন অনেকটাই আলাদা।আর তাই যখন সেখানে ভালোবাসা তৈরি হয় তখন একটি শরীর অন্য শরীরের সঙ্গে আবদ্ধ হয়। কিন্তু সাবধান সহবাসের পর কয়েকটি বিষয় মেনে চলা অত্যন্ত জরুরী।

সহবাসের পর একটু বিশ্রাম নেওয়া আবশ্যক। শুধু বিশ্রাম নিলে চলবে না ক্যালোরি বার্ন হওয়ার কারণে হেলদি খাওয়ারও খেতে হবে। মিলনের পর অবশ্যই ফল বা দুধ বা রুটি জাতীয় খাওয়ার খাওয়া উচিত। তাছাড়াও শারীরিকভাবে মিলনের পর সঙ্গীকে সময় দেওয়া উচিত। মিলন শেষ মানে সব শেষ এরকম মনোভাব না রেখে সহবাসের নিজের অভিজ্ঞতা শেয়ার করে নিন পার্টনারের সঙ্গে।

আপনার যদি কোনও আকাঙ্খা থাকে তবে তাও অকপটে স্বীকার করুন সঙ্গীর কাছে। অভিযোগ থাকলেও তা জানাতে দ্বিধা বোধ করবেন না। এমনকি মিলনের পর একটা কনডম একবার ব্যবহার করে ফেলে দেওয়া উচিত। যদি স্পার্ম যদি শরীরে প্রবেশ করা থেকে আটকাতে চান তবে কনডম ব্যবহার অত্যন্ত জরুরী। তাছাড়াও মিলনের পর প্রস্রাব করা বাধ্যতামুলক।

আর যদি প্রেগন্যান্সি চান তবে তো সব বাঁধা এড়িয়ে সুস্থভাবে মিলিত হন। সবসময় মিলনের আগে পরে হাত সাবান দিয়ে ধুয়ে নেওয়া উচিত। এমনকি গোপনাঙ্গ জল দিয়ে পরিস্কার করা উচিত। সে ক্ষেত্রে সাবান ব্যবহার না করলেও চলবে।