‘সোয়ামি ভিভেকামননন্ড…’ মোতেরায় বাণী উদ্ধৃত করতে গিয়ে হোঁচট খেলেন ট্রাম্প

মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ (Namaste Trump) অনুষ্ঠানে স্বামী বিবেকানন্দকে উদ্ধৃত করলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু স্বামী বিবেকাননন্দকে (Swami Vivekananda) উদ্ধৃত করতে গিয়ে রীতিমতো হোঁচট খেলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। নমস্তে ট্রাম্প-এ বক্তব্য রাখার সময় মার্কিন প্রেসিডেন্ট বলেন, “স্বামী ভিভেকামনন্ড… একবার বলেছিলেন, যে মুহূর্তে আমি অনুভব করলাম যে প্রত্যেক মানব শরীরই একটা মন্দির আর সেই মন্দিরেই ভগবানের অধিষ্ঠান, সেই মুহূর্ত থেকেই প্রত্যেক মানুষের মধ্যে আমি ভগবানকে দেখেছি। আর সেই মুহূর্ত থেকেই আমি মুক্ত।”

মোতেরা স্টেডিয়ামে ১ লাখ ১০ হাজার মানুষের সামনে দাঁড়িয়ে স্বামী বিবেকাননন্দের বাণী উদ্ধৃত করে ভারতের বৈচিত্র্যের মধ্যে ঐক্য, সনাতন সংস্কৃতির প্রতি শ্রদ্ধা জানান ডোনাল্ড ট্রাম্প।

একইসঙ্গে সংস্কৃতিগত পার্থক্য থাকলেও, দুই দেশের মূলমন্ত্র যে একই সেকথা উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট। বলেন, “আমাদের দুই দেশের মধ্যে অনেক পার্থক্য থাকলেও, দুই দেশ-ই একটাই সত্যিতেই বিশ্বাস করে ও চালিত হয়। সেই সত্যিটা হল, আমদের সবার উপর ঐশ্বরিক শক্তির আশীর্বাদ আছে। এবং প্রত্যেকটা মানুষ এক পবিত্র হৃদয়ের অধিকারী।”

নমস্তে ট্রাম্প-এ মোদীর ভূয়সী প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট। উষ্ণ অভ্যর্থনার জন্য নিজের বক্তব্যে বারংবার মোদীকে আন্তরিক ধন্যবাদ জানান ট্রাম্প। বলেন, ভারত সবসময় তাঁর মনে একটা বিশেষ জায়গায় থাকবে। কঠোর পরিশ্রম ও আত্মনিবেদনের মাধ্যমে ভারতীয়রা চাইলে যেকোনও অসাধ্য সাধন করতে পারে বলেও নিজের বক্তব্যে উল্লেখ করেন ডোনাল্ড ট্রাম্প। যার উদাহরণ হিসেবে তিনি তুলে ধরেন ‘চা-ওয়ালা’ মোদীর কথা। আরও বলেন, সমৃদ্ধশালী দেশ হিসেবে ভারতের এই আত্মপ্রকাশ বিশ্বের সবার কাছে দৃষ্টান্ত।