২০০০ টাকার নোট নিয়ে বড় সিদ্ধান্ত জানাল ইন্ডিয়ান ব্যাংক

২০০০ টাকার নোট নিয়ে বড় সিদ্ধান্ত জানাল ইন্ডিয়ান ব্যাংক মিলবে না আর ২০০০ টাকার নোট। ইন্ডিয়ান ব্যাংকের আর কোনও এটিএম থেকে মিলবে না দু’হাজার টাকার নোট। ব্যাংকের তরফে ইতিমধ্যে এই সংক্রান্ত বিবৃতি দেওয়া হয়েছে। যেখানে জানানো হয়েছে, আগামী ১ মার্চ থেকে তাদের এটিএমে আর ২,০০০ টাকার নোট পাওয়া যাবে না। একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ইন্ডিয়ান ব্যাংকের কোনও এটিএমে ২০০০ টাকার নোট ভয়রা হবে না। এমনকি, ব্যাংক থেকেও গ্রাহককে বড় মূল্যের এই নোট যতটা সম্ভব না দেওয়ার জন্যে বলা হয়েছে। এরজন্যে একাধিক সমস্যাকে সামনে আনা হয়েছে। তবে বিশেষ করে গ্রাহকের সমস্যাকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। জানানো হয়েছে, অনেক ক্ষেত্রেই গ্রাহকরা এটিএম থেকে ২০০০ টাকার নোট পেয়ে সমস্যার মধ্যে পড়ে।

খূচরো করতে কালঘাম ছুটে যায়। অনেক গ্রাহকই সেই নোট নিয়ে বিভিন্ন ব্যাংকের শাখায় যাচ্ছেন। তা খুচরো করে দেওয়ার দাবি জানাচ্ছেন। এর ফলে অন্যান্য পরিষেবার জন্য আসা গ্রাহকরা সমস্যায় পড়ছেন। এই সংক্রান্ত একাধিক অভিযোগ জমা পড়েছে ব্যাংকে। আর তা জমা পড়তেই নড়েচড়ে বসে ব্যাংক।

২০০০ টাকার নোট নিয়ে বড় সিদ্ধান্ত জানাল ইন্ডিয়ান ব্যাংক

অন্যদিকে ব্যাংকের তরফে আরও জানানো হচ্ছে, এই পরিস্থিতিতে আরও বেশি সংখ্যক ২০০ টাকার নোটের লেনদেনে জোর দিতে চান। ১ মার্চ থেকে ব্যাংকের কোনও এটিএমে ২,০০০ টাকার নোট ভরা হবে না। ফলে এটিএমের যে ট্রে-তে ২,০০০ টাকা মজুত করা হতো, সেখানে ২০০ টাকা রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগে খবর আসে যে ২০০০ টাকার নোট সার্কুলেট করার ব্যাপারে নিয়ন্ত্রণ করতে বলা হচ্ছে বেশ কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাংকের কর্মীদের । সিনিয়র ম্যানেজাররা ওই সব কর্মীদের বলেছেন, চেক মারফত গ্রাহকরা টাকা তুলতে এলে তখন যেন ২০০০টাকার নোট না দিতে এবং এটিএমেও ওই নোট জমা না করতে। বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে এমন কথাই বলা হয়।

তবে এজন্য ব্যাংকের গ্রাহকদের আতংকিত হওয়ায় কোনও কারণ নেই যেহেতু তারা টাকা জমা করতে আসলে ২০০০টাকার নোট ব্যাংকের কাউন্টারে তা গ্রহণ করা হবে। আপাতত মৌখিক বলা হলেও কিছুদিনের মধ্যে এই বিষয়ে মেল আসবে বলে ওই প্রতিবেদনে জানান হয়। প্রতিবেদনটিতে বলা হয় ব্যাংক সূত্রে যার কাছ থেকে একথা জানা গিয়েছে তাঁর পরিচয় গোপন রাখা হচ্ছে কারণ তাঁর এই বিষয়ে কোন মন্তব্য করার এক্তিয়ার নেই । তাদের বলা হচ্ছে এটিএমে ৫০০,২০০ এবং ১০০টাকার নোট ভরতে । এজন্য ১০০টাকার নোট বাড়াতে বিশেষ উদ্যোগ করা হয়েছে । এর মধ্যেই ইন্ডিয়ান ব্যাংকের তরফে এই সার্কুলার জারি করা হল।

এই ধরণের তাজা খবর পেতে আমাদের এই পৃষ্ঠা টিকে দেখবেন আপনাদের বন্ধুদের পেয়ে দিতে সাহার্য্য করবেন এবং মাজখানে শেয়ার করে দিবেন Google .
আরও পড়ুন :জন্মদিনে বিদেশে ঐন্দ্রিলা