৫৫-তে পা দিলেন আলকা ইয়াগনিক, জন্মদিনে জানুন গায়িকার জীবনের অজানা কাহিনী

News Desk

March 20, 2021 | 3:27 PM
blog image

প্রায় তিন দশক ধরে ভারতীয় সঙ্গীতের ময়দান যিনি দাপিয়ে শাসন করে চলেছেন, সেই প্রতিভার নাম অলকা ইয়াগনিক। আজ তাঁর ৫৪ তম জন্মদিন। কেননা আজ থেকেই তিনি পা দিলেন ৫৫ তে। ১৯৬৬ সালে কলকাতার একটি গুজরাতি পরিবারে আলকা ইয়াগনিকের জন্ম হয়। তার মা শোভা ইয়াগনিক ছিলেন ভারতীয় শাস্ত্রীয় সংগীতশিল্পী। তিনি মডার্ন বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক শিক্ষা লাভ করেন। ১৯৭২ সালে মাত্র ৬ বছর বয়সে তিনি আকাশবাণী (অল ইন্ডিয়া রেডিও) কলকাতাতে গানের যাত্রা শুরু করেন। ১০ বছর বয়সে তাঁর মা তাঁকে শিশু শিল্পী হিসেবে মুম্বই নিয়ে আসেন।তাঁর কেরিয়ার আজ যে জায়গায় পৌঁছেছে, তার পুরো কৃতিত্বই অলকা মা-কে দেন। ১৯৮০ সালে প্রথম প্লেব্যাক করেন ‘পায়েল কি ঝঙ্কার’ ছবিতে। তাঁর কণ্ঠ এতটাই দর্শকেরা এতটাই পছন্দ করেন যে, এর পর আর পিছনে ফিরতে হয়নি তাঁকে।


ভিডিও


এছাড়া সেরা মহিলা প্লেব্যাক সিঙ্গার হিসেবে অগুনতি বার ফিল্মফেয়ার পুরষ্কারে সম্মানিত হয়েছেন আলকা। তাঁকে বলা হত ‘কুইন অফ প্লে ব্যাক সিঙ্গিং।” মাত্র ১৪ বছর বয়সে বলি ইন্ডাস্ট্রিতে গানে ডেবিউ তাঁর। দু’হাজারেরও বেশি গান রেকর্ড করেছেন তিনি। অন্তত ১৬টি ভাষায় গান গেয়েছেন। বলতে গেলে লতা মঙ্গেশকর এবং আশা ভোঁসলের পর তাঁর নামই উচ্চারিত হত সুরের দুনিয়ায়। মুখে সবসময়ই লেগে আছে তাঁর মিষ্টি হাসি। কণ্ঠের মধুরতা যেন মাধুরী ছাড়িয়েছে তাঁর হাসিতেও। উদিত নারায়ণ হোক বা কুমার শানু, জুটি বেঁধে একের পর এক হিট গান উপহার দিয়েছিলেন অলকা। আজ তিনি ৫৫ র শিল্পী। এখনও তার গলা একই রকম। সঙ্গে অসাধারণ ব্যক্তিত্বের মানুষ তিনি। প্রায় ১০০০ ভারতীয় চলচ্চিত্রে গান গেয়েছেন। সব মিলিয়ে প্রায় ২০০০ এর ওপর গান গেয়েছেন তিনি।

তবে কেরিয়ারের চাপের ছায়া কখনও তাঁর ব্যক্তিগত জীবনে পড়তে দেননি তিনি। তাই স্বামীর থেকে অনেক দূরে থেকেও কখনও তাঁদের মধ্যে দূরত্ব তৈরি হয়নি। ১৯৮৯-এ শিলংয়ের এক ব্যবসায়ীকে বিয়ে করেন অলকা। কর্মসূত্রে বছরের বেশির ভাগ দিন অলকাকে মুম্বইয়েই থাকতে হয়। আর ব্যবসার প্রয়োজনে তাঁর স্বামী নীরজ কুমার রয়ে গিয়েছেন শিলংয়ে। তাঁদের পরিচয় অনেকটা ফিল্মের মতোই। মায়ের সঙ্গে অলকা দিল্লি গিয়েছিলেন এক বার। স্টেশনে তাঁদের নিতে আসেন নীরজ। তাঁরা কেউই একে অপরকে চিনতেন না। নীরজ ছিলেন অলকার মায়ের বন্ধুর আত্মীয়।

প্রথম দেখাতেই ভাল লেগে গিয়েছিল একে অপরকে। তার পরেই বিয়ে হয় তাঁদের। তবে একসঙ্গে থেকে সংসার করা হয় নি, অলকা তাঁর ক্যারিয়ারের জন্যে মুম্বই ছেড়ে যেতে পারেনি, তেমনি তাঁর স্বামী নীরজও ব্যবসায়িক খাতিরে শিলং থেকে মুম্বই আসতে পারেননি। তবুও তাঁদের সম্পর্ক অটুট। বর্তমানে তাঁদের একটি মেয়ে আছে যার নাম সায়েশা। কিন্তু বর্তমানে মেয়েকে নিয়ে একইসঙ্গে থাকেন অলকা ও নীরজ। তবে তিনি এখন ‘ভয়েস অফ ইন্ডিয়া’, ‘সা রে গা মা পা লিটল চ্যাম্প’-এর মত বিখ্যাত শো-এর বিচারকের দায়িত্বে দীর্ঘ সময় ধরে দেখতে পাওয়া গেছে এই সঙ্গীত শিল্পীকে।

আরও পড়ুন :   শেষবারের মতো অমিতাভকে দেখে আসুন, চিকিৎসকের কথায় কান্নায় ভেঙে পড়লেন জয়া বচ্চন


আরও পড়ুন

সুশান্ত অবসাদে আছে জেনেও কেন রিয়া ড্রাগস দিত? প্রশ্ন তুললেন অঙ্কিতা

বিয়ের দু-মাসও পেরোয়নি, এরমধ্যেই মারপিট শুরু করলো নীল-তৃনা, মুহূর্তে ভাইরাল ছবি

শীঘ্রই আসছে নতুন অতিথি, নিজের বেবি বাম্পের ছবি প্রকাশ্যে আনলেন করিনা কাপুর

সুশান্ত মৃত্যুকান্ডে রিয়ার কোনো হাত নেই! রিয়ার মুক্তির দাবিতে গর্জে ওঠল বলিউড তারকারা

নবাব পুত্রের কপালে ফুটে উঠল ত্রিনয়ন, ভগবান শিবের লুকে চমক দিল তৈমুর, তুমুল ভাইরাল ছবি

‘এটাই পিসির উন্নয়ন’, কড়া ভাষায় মমতাকে আক্রমন করলেন টলিউড অভিনেত্রী শ্রাবন্তী

নীল জলের তলায় পরিষ্কার অর্ধনগ্ন দেহ, সারার ‘Super Hot’লুকে বেসামাল সাইবারবাসী, রইল সমস্ত ছবি