আজব কাণ্ড শিক্ষিকার! একসঙ্গে ২৫ স্কুলে চাকরি করে ১ কোটি বেতন

school-student
স্কুল ছাত্রছাত্রী

একটা, দুটো নয়, একেবারে ২৫!‌ ২৫টি স্কুলে একসঙ্গে শিক্ষাকতা করেন উত্তরপ্রদেশের শিক্ষিকা অনামিকা শুক্লা। বেশ কয়েকমাস ধরেই নাকি তিনি শিক্ষকতা করছেন। আর সেই জন্য বেতন পেয়েছেন প্রায় ১ কোটি টাকা। অসম্ভব মনে হলেও এমনই তথ্য সামনে এসেছে, যা দেখে অবাক প্রশাসনও।

কস্তুরবা গান্ধী বালিকা বিদ্যালয়–এর শিক্ষিকা আম্বেদকরনগর, বাঘপত, আলিগড়, সাহরানপুর, প্রয়াগরাজ ও অন্য অনেক জেলায় একইসঙ্গে চাকরি করছেন। উত্তরপ্রদেশে শিক্ষকদের একটি ডেটাবেস তৈরি করার কাজ শুরু হওয়ার পরেই এই ঘটনা সকলের সামনে আসে।

উত্তরপ্রদেশে মানব সম্পদ পোর্টালে শিক্ষকদের বিস্তারিত তথ্য আপলোড করতে বলা হয়েছিল। সেখানে চাকরিতে যোগ দেওয়ার তারিখ, প্রমোশন, ব্যক্তিগত তথ্য সব দেওয়ার কথা বলেছিল প্রশাসন। সেই তথ্য আপলোড হতেই দেখা যায়, অনামিকা শুক্লা একই সঙ্গে ২৫ স্কুলে কর্মরত।

ঘটনার পর স্কুল শিক্ষা দফতরের ডিরেক্টর জেনারেল বিজয কুমার জানিয়েছেন, ঘটনাটির বিস্তারিত তদন্ত করা হবে। কী করে এত নজরদারির পরেও এই ঘটনা ঘটছে, সেটাও আলাদা করে খতিয়ে দেখবে প্রশাসন। একাধিক স্কুলে থেকে কী করে একজন শিক্ষক নিজের উপস্থিতির কথা অনলাইনে জানাতে পারেন। সেটা তো অসম্ভব। জানিয়েছেন শিক্ষা দফতরের এক উচ্চ আধিকারিক।