ভারত চীন সংঘর্ষে কমপক্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহীদ, খতম ৪৩ জন চিনা সৈনিক

লাদাখ উত্তেজনা নিয়ে বড় খবর। গতরাতে দু’পক্ষের মধ্যে মারাত্মক সংঘর্ষে কমপক্ষে ৪৩ জন চীনা সেনা নিহত হয়েছে। তবে ভারতও বড় ধাক্কা খেয়েছে। সংঘর্ষে কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

অন্যদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং লাদাখ সীমান্ত নিয়ে আলোচনা করতে নরেন্দ্র মোদীর সাথে দেখা করতে তাঁর বাসভবনে গিয়েছিলেন। প্রাপ্ত তথ্য অনুসারে, এই বৈঠকে পরবর্তী কৌশল চর্চা করা হবে।

এর আগে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে বৈঠকের পর বিদেশ মন্ত্রী জয়শঙ্কর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাক্ষাত করেছিলেন। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, সেনাবাহিনী প্রধান এমএম নরবান এবং প্রতিরক্ষা কর্মী চিফ জেনারেল বিপিন রাওয়াতের সাথে সাক্ষাত করেছেন। সেনা প্রধানরা আজ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে দিনের দু’বার বৈঠক করেছেন। প্রায় দুই ঘন্টা চলমান বৈঠককালে প্রতিরক্ষামন্ত্রী সংঘর্ষের পরে সীমান্তের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

ভারত ও চীনের মধ্যে সংঘর্ষের বিষয়টি জনসমক্ষে প্রকাশিত হওয়ার পরে সেনাপ্রধান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে দেখা করতে এসেছিলেন। রাজনাথ সিংয়ের বাসায় এই বৈঠক হয়েছিল। সংঘর্ষের কারণে সেনাপ্রধান তাঁর পাঠানকোট সফর স্থগিত করেছিলেন। বৈঠকে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও উপস্থিত ছিলেন।