দেশনিউজ

আগামী বছর বিদ্যুৎ ও জলের বিলে মিলবে ৫০ শতাংশ ছাড় , বড়সড় ঘোষণা সরকারের

জম্মু-কাশ্মীরের জন্য বড়সড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। শনিবার কেন্দ্র শাসিত জম্মু ও কাশ্মীরের শিল্প-ব্যবসার জন্য ১,৩৫০ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন উপ-রাজ্যপাল মনোজ সিনহা। এর পাশাপাশি তিনি এটাও ঘোষণা করলেন যে জম্মু ও কাশ্মীরের জন্য শীঘ্রই নতুন একটি শিল্পনীতি ঘোষণা করা হবে। এই রাজ্যে গতবছর ৩৭০ ধারা বিলোপ করা হয়েছিল, আর তারপরেই ব্যবসার ক্ষেত্রে বিপুল ক্ষতি হয়েছে এখানে।

তিনি আরও বলেছেন যে প্রশাসন ঠিক করেছে আগামী ৬ মাস ব্যবসাক্ষেত্রে ঋণের সুদে ৫ শতাংশ ছাড় দেওয়া হবে। এছাড়া রাজ্যে শিল্প ও ব্যবসার ক্ষেত্রে জল ও বিদ্যুত বিলে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। এতে উপকৃত হবেন রাজ্যের ক্ষুদ্ধ, মাঝারি শিল্প-সহ পর্যটন ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিরা। বিদ্যুত ও জলের বিলে যে এক বছরের জন্য ছাড় দেওয়া হচ্ছে সেখানে খরচ হবে ১৫০ কোটি টাকা।

এর পাশাপাশি ২০২১ সালের মার্চ পর্যন্ত স্ট্যাম্প ডিউটি মকুব করা হচ্ছে। প্রধানমন্ত্রী এই কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য অনেক আগে আত্মনির্ভর অভিযানের কথা ঘোষণা করেছিলেন। এরফলে বহু মানুষের সুবিধা হবে। ২০১৯-র আগস্ট থেকে ২০২০-র সেপ্টেম্বর পর্যন্ত পরপর যে ধাক্কা খাচ্ছিল জম্মু ও কাশ্মীর। সেক্ষেত্রে এই প্যাকেজের ফলে অনেকটাই সুবিধা হবে।

Related Articles

Back to top button