দরিদ্রদের বিনামূল্যে চাল, গম, ৫০ শতাংশ সরকারি কর্মী কাজ করবেন বাড়ি থেকে

যে ২ টাকা কেজি দরে দরিদ্রদের রেশন থেকে চাল-গম দেয় রাজ্য সরকার তা আগামী সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে বণ্টন করবে। যে পরিবারের যতটা প্রাপ্য সেটাই তারা পাবে। তবে তার জন্য তাদের ২ টাকাটাও দিতে হবেনা।

এই সুবিধা দানের পাশাপাশি সরকারি কর্মীদের ৫০ শতাংশ কর্মীকে বাড়ি থেকে কাজ করার সুবিধা আগামী সপ্তাহ থেকেই দিতে শুরু করছে রাজ্য সরকার। শুক্রবার নবান্নে সেকথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানান, রাজ্য সরকারের বিভাগগুলি তাদের কর্মীদের কীভাবে এই বাড়ি থেকে কাজের বন্দোবস্ত হবে তা ঠিক করে নেবে।

[আরও পড়ুনঃন্যায্যমূল্যে জৈব সানিটাইজার বিক্রি করছে রাজ্য]

মুখ্যমন্ত্রী এদিন আরও বলেন, রাজ্য সরকার কেন্দ্রের কাছ থেকে সব সহায়তা পাচ্ছেনা। নিজেদেরই অনেক কিছুর বন্দোবস্ত করে নিতে হচ্ছে। তিনি মানুষকে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দেন। প্রয়োজন ছাড়া ঘর থেকে না বার হওয়ার পরামর্শও দেন। বেসরকারি সংস্থাগুলিকেও তাদের অফিসে কর্মী সংখ্যা ৫০ শতাংশ করে বাকিদের বাড়ি থেকে কাজ করানোর পরামর্শ দেন।

মুখ্যমন্ত্রী এদিন জানান, স্টেট এমারজেন্সি রিলিফ ফান্ড তৈরি করছে রাজ্য সরকার। এই ফান্ডে যাঁরা অর্থ দিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চাইবেন তাঁরা অর্থ প্রদান করতে পারেন। তিনি বলেন অনেকেই হয়তো এমন পরিস্থিতিতে অর্থ সাহায্য করতে চান। তাঁরা এই রিলিফ ফান্ডে অর্থদান করতে পারেন।

পাশাপাশি মুখ্যমন্ত্রী এদিন জানান অনেক স্বাস্থ্যকর্মী এই পরিস্থিতিতে কাজ করে চলেছেন। তাঁদের জন্য পুজোর পর বিশেষ ছুটির বন্দোবস্ত হবে বলেও আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।