PM CARES ফান্ড থেকে দেশেই তৈরি হচ্ছে ৫০ হাজার ভেন্টিলেটর

বিরোধী দলগুলি PM CARES তহবিল দিয়ে মোদী সরকারকে আক্রমণ করতে পিছপা হয়নি। তবে সরকারের তহবিলের ব্যবহার বিরোধী দলকে মুখে কুলুপ আটতে বাধ্য হয়েছে। PM CARES তহবিল এখন সরাসরি জনসাধারণের কাছে স্থাপন করা হচ্ছে। যার কারণে ভেন্টিলেটর হাসপাতালে আসতে শুরু করেছে।

এই তহবিলটি ব্যবহার করে 50,000 ভেন্টিলেটর তৈরি করা হচ্ছে। এটি লক্ষণীয় যে এই সমস্ত কাজ ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় করা হচ্ছে। স্বদেশী শক্তিকে আরও শক্তিশালী করার চেষ্টা চলছে।

তাছাড়াও শ্রমিকদের জন্যেও ১০০০ কোটি টাকার বিধানও প্রধানমন্ত্রী কেয়ার্স থেকে করা হয়েছে। একই সাথে করোনার ভ্যাকসিনের বিষয়ে চলমান গবেষণার জন্য প্রধানমন্ত্রীর তহবিল থেকে 100 কোটি টাকা সরবরাহ করা হয়েছে।

দেশে এখনও পর্যন্ত প্রায় 47,000 ভেন্টিলেটর পাওয়া গেছে। তবে PM CARES এর আশ্চর্যজনক ফলাফলটি হ’ল একাই এই তহবিল থেকে দেশ মোট ৫০,০০০ ভেন্টিলেটর পাবে। গুরুত্বপূর্ণ বিষয়টি হ’ল সমস্ত ভেন্টিলেটর স্বদেশী।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি খাতে এখন পর্যন্ত ১৭,৮৫০ ভেন্টিলেটর এবং বেসরকারী খাতে ২৯,৬৩১ টি ভেন্টিলেটর মজুত ছিল। মোট ৪৭,৪৮১ ভেন্টিলেটর ছিল। কেন্দ্রীয় সরকার বলেছে যে তারা ৫০,০০০ নতুন ভেন্টিলেটরে ব্যয় করবে ২ হাজার কোটি টাকা। ফলস্বরূপ, দেশে মোট ভেন্টিলেটর এর সংখ্যা ৯৭,৪৮১ অর্থাৎ ১ লক্ষের কাছে পৌঁছাবে।