ডায়মন্ডহারবারের খালে দেখা গেল বিশালাকৃতির মাছ, চক্ষু চড়কগাছ এলাকাবাসীদের

20

ডায়মন্ডহারবারের এক খালে দেখা মিলল বিরল প্রজাতির কুমির মাছের। এদিন সকালে লেনিননগরের ঘাটে বিশাল আকার ওই কুমির মাছটিকে দেখতে পাওয়া যায়। চলতি কথায় একে কুমির মাছ বললেও মাছটি পোশাকি নাম এলিগেটর গার।

পৃথিবীতে এমন অনেক প্রাণী আছে যেগুলি শুধু অতীতে জন্ম নিয়েছিল তারপর কোন পরিবর্তন ছাড়া এখনো টিকে রয়েছে যেখানে তাঁর সমসাময়িক প্রাণীরা পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গিয়েছে। আর এলিগেটর গার তেমনই একটি মাছ। সেই কারণেই একে জীবন্ত জীবাশ্ম বলা হয়ে থাকে।

আরও পড়ুন:   NCB-র জেরায় নিজের দোষ কবুল করলেন দীপিকা পাড়ুকোন, মুখ খুললেন মাদকচক্র নিয়ে

জীবন্ত জীবাশ্ম দের মধ্যে এলিগেটর গার অন্যতম। এখনো পর্যন্ত এলিগেটর গারের যেসব ফসিল খুঁজে পাওয়া গিয়েছে সেগুলির বয়স প্রায় 10 হাজার কোটি বছর বলেই ধারণা করছেন বিজ্ঞানীরা। এই এলিগেটার গার্ডের দেখতে অনেকটা কুমিরের মতো। সেই কারণে এদের কুমির মাছ বলা হয়। মাছটি বহু দাঁত বিশিষ্ট গায়ের আজ খুবই শক্ত। এলিগেটর গান জলে থাকা ছোট ছোট মাছ শিকার করে খায় আর সেই কারণে মাছটি শিকারি মাছ বলেই পরিচিত।

আরও পড়ুন:   অসাধারণ গান গেয়ে ফের লাইমলাইটে রানাঘাটের লতাকণ্ঠী রানু মন্ডল! তুমুল ভাইরাল ভিডিও

ডায়মন্ডহারবারের খালি এই মাছ কি করে এলো সেই নিয়ে উদ্বিগ্ন এলাকাবাসী। এদিন সকালে খালের ঘাটে কুমির মাছ দেখতে ভিড় জমিয়েছিলেন আট থেকে আশি। কেউ কেউ আবার মাছটিকে ক্যামেরাবন্দি করলেন। যেহেতু ডায়মন্ডহারবারের খালুর সাথে নদী সংযুক্ত সেই কারণে অনেকেই মনে করছেন কোনভাবে হয়তো নদী থেকেই মাছটি খালে ঢুকে পড়েছে।