নেপালের রাস্তায় গড়গড়িয়ে ইংরাজি বলছে বালিকা! মুগ্ধ হয়ে পড়াশোনার দায়িত্ব নিলেন অনুপম খের

60

বলি জগতের খ্যাতনামা অভিনেতাদের মধ্যে অন্যতম অনুপম খের (Anupam kher) । পর্দায় বেশিরভাগ নেগেটিভ চরিত্রে অভিনয় করলেও আসলে তিনি যে একজন মহানুভব ব্যাক্তি তা বারবার প্রমাণ করেছেন। সম্প্রতি নেট মাধ্যমে ভাইরাল হয়েছে এমনই একটি খবর যা সাধারণ মানুষের কাছে অনুপম খেরের সম্মানকে আরো বাড়িয়ে তুলেছে। নেপালের একটি পথশিশুর পড়াশোনার সমস্ত ভার নিজের কাঁধে তুলে নিয়েছেন বর্ষীয়ান এই অভিনেতা।

কয়েকদিন আগে নেপালে বেড়াতে গিয়েছিলেন অভিনেতা অনুপম খের। সেখানেই রাস্তায় ঘুরতে ঘুরতে একটি বছর বারোর শিশু কন্যাকে চোখে পড়ে তার। মেয়েটি রাস্তায় হাত পেতে ভিক্ষা করছে। কিন্তু আশ্চর্যের বিষয় হলেও সে অনর্গল নির্ভুল ইংরিজি বলছে। তার ইংরেজি উচ্চারণ ব্রিটিশদের মত। শুনেই বোঝা যায় ভাষাটিকে খুব ভালো ভাবে করায়ত্ত করেছে ওই মেয়েটি। তার বাবা-মা ছেলে বেলায় মারা যাওয়ায় নিজের দায়িত্ব নিজেকেই সামলাতে হয় 0ওই মেয়েটির। চার্জে ঠিকমতো পড়াশোনা করার সুযোগ পায়নি সে। কোনরকম প্রশিক্ষণ কিংবা সুযোগ ছাড়াই এমন অসাধারণ স্পোকেন ইংলিশ বলার দক্ষতা রয়েছে মেয়েটির।

আরও পড়ুন:   এই বসন্তে কাছে নেই দেব, বিরহে কাতর হয়ে পড়লেন রুক্মিণী

অনুপম খেরের চোখে পড়তেই তিনি নানান রকম প্রশ্ন করেন মেয়েটিকে। জহুরীর চোখ প্রথম দেখেই বুঝতে পারে কোনটা আসল রত্ন। অভিনেতা পরিচালক অনুপম খেরের নেক নজরে পড়ে যায় মেয়েটি। তার নাম পরিচয় জিজ্ঞেস করে তার কাছ থেকে মনের সুপ্ত বাসনার কথা জেনে যান অনুপম। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি মেয়েটিকে তার সমস্ত পড়াশোনার দায়িত্ব নিজের হাতে নিয়ে নিয়েছেন অনুপম খের।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনুপম খেরের এই মহৎ দানের কথা শুনে অত্যন্ত আনন্দিত জেলাবাসী। পর্দার তারকারও যে বাস্তবের মাটিতে নেমে ও সাধারণ মানুষের জন্য কাজ করেন তার জলজ্যান্ত প্রমান অনুপম খের। এই ধরনের বহু মানুষ স্বেচ্ছাসেবী সংগঠনকে সাহায্য করতে নিজের হাত বাড়াতে পিছুপা হয়নি অনুপাম খের।