আর একশোটি এসএমএস বিনামূল্যে নয়, এই পরিষেবা শীঘ্রই বন্ধ করছে ট্রাই

বুধবার, ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি (ট্রাই) শুল্ক সহনশীলতা ব্যবস্থা শক্তিশালী করার জন্য কঠোর পদক্ষেপ নিয়েছে। মোবাইল অপারেটররা গ্রাহকদের মোবাইল রিচার্জে ছাড় দিয়ে প্রতিদিন ১০০ টি নিখরচায় এসএমএস দেয় এবং প্রতি এসএমএসের জন্য ১০০, ৫০ পয়সা বা এক টাকা কেটে নেওয়া হয়। ট্রাই এই নিয়ম তুলছে। এবার কোনও রিচার্জের দামের সাথে একশ এসএমএস বিনামূল্যে পাওয়া যাবে না।

ট্রাইয়ের মতে, টেলিকম শুল্কের খসড়া খসড়া খারিজের অর্থ দাঁড়ায় যে ট্যারিফ সহিষ্ণুতা ব্যবস্থা জোরদার করতে ট্রাই উদ্যোগ নিচ্ছে। অ-বাণিজ্যিক অঞ্চলে, টেলিকম সংস্থাগুলি এখন থেকে বাল্ক এসএমএসে বিনামূল্যে চার্জ করতে সক্ষম হবে। মূলত, এই পাঠ্য বার্তাটি ট্রাইয়ের টেলিকম ট্যারিফের নির্দেশনায় উচ্চতর চার্জের বিধান মেনেই ২০১২ সালে চালু হয়েছিল।

প্রথমবারের মতো টেলিকম অপারেটররা এই এসএমএস পরিষেবার জন্য পৃথকভাবে চার্জ দিতেন। তারপরে এই এসএমএস পরিষেবার জন্য একটি পৃথক রিচার্জ প্যাকও আনা হবে। তবে হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের মতো ভার্চুয়াল প্ল্যাটফর্মের আবির্ভাবের সাথে এসএমএস রিচার্জ প্যাকের বাজারটি হারিয়ে গেছে। কারণ ব্যবহারকারীরা হোয়াইট অ্যাপের মাধ্যমে কথোপকথন চালান। তারপরে টেলি অপারেটররা টকটাইম এবং নেট রিচার্জ সহ বিজ্ঞতার সাথে এই এসএমএস পরিষেবাটি চালু করেছিলেন। বর্তমানে প্রতিটি রিচার্জ প্যাক সহ প্রতিদিন একশ এসএমএস নিখরচায় দেওয়া হয়। ট্রাই জানিয়েছে যে এই এসএমএস পরিষেবাটি আর বিনামূল্যে পাওয়া যাবে না।