আইন করে বন্ধ হতে চলেছে গোমাংস

Cow
Cow/গরু

নিজস্ব প্রতিবেদন: বিজেপি গোষ্ঠীর তরফে এই বার আর এক উদ্যোগ। যদিও কয়েক বছর আগেও এই ডাক উঠেছিল, তা বাস্তবায়িত না করা যেতে আরও এক বার ফের একই বিষয়ে উদ্যোগী বিজেপি। কর্ণাটকের পশুপালন মন্ত্রী প্রভু চৌহান জানিয়েছেন যে, রাজ্যে গোহত্যা, গোমাংস বিক্রি আর খাওয়াতে খুব শীঘ্রই নিষেধাজ্ঞা জারি করা হবে।

প্রসঙ্গত, কিছুদিন আগে ঠিক এভাবেই বন্ধ হয়ে গিয়েছিল কুকুরের মাংসের বাজার। আর এই বার ভারতীয় জনতা পার্টি কর্ণাটক বিধানসভা নির্বাচন ২০১৮ এর ঘোষণাপত্রে রাজ্যে গোহত্যায় নিষেধাজ্ঞা জারি করার প্রতিশ্রুতি দিয়েছিল।

আর এই বার মন্ত্রী প্রভু চৌহানের কার্যালয়ের তরফ থেকে শুক্রবার একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে যে, ‘সরকার গোহত্যার উপর নিষেধাজ্ঞা জারি করার জন্য আইন লাগু করতে প্রতিবদ্ধ। করোনার সঙ্কট কেটে গেলেই বিশেষজ্ঞদের একটি সমিতি গঠন করা হবে আর প্রয়োজন হলে এই সমিতি গুজরাট আর উত্তর প্রদেশে লাগু আইন অধ্যায়ন করার জন্য সেখানে যাবে।’

এছাড়াও পশুপালন মন্ত্রী চৌহান জানিয়েছেন যে, ‘এই বিষয়ে মুখ্যমন্ত্রীর সাথে আলোচনা করা হবে আর অন্য রাজ্যের তুলনায় কর্ণাটকে এই আইন আরও কড়া ভাবে লাগু করা হবে।’

সম্প্রতি এই নিয়েই পাশ হতে চলেছে বিল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এই আইন লাগু হওয়ার পর গোহত্যা, গোমাংস বিক্রি আর খাওয়া ছাড়া কসাইখানায় গোরু নিয়ে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি হবে। এর আগেও এই গোমাংস সংক্রান্ত বিল পাশ হলেও, তা খারিজ করা হয়েছিল। আর এইবার নতুন করে গোমাংস বন্ধের দাবি তুলছে বিজেপি গোষ্ঠী।