এই পদ্ধতিতে বাড়িতেই বানিয়ে ফেলুন মুচমুচে আলুর চপ, স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি ভিডিও সহ

21

সন্ধ্যেবেলা চায়ের সঙ্গে টা এর কথা আমাদের সকলেরই মনে পড়ে যায়। মনে হয় যেন কিছু একটা খেতে হবে।।কি খাওয়া যায় ভাবতে ভাবতেই রাত হয়ে যায়। সন্ধ্যেবেলা জলখাবার কি একটু মুখরোচক করে তুলতে মুড়ির সঙ্গে আলুর চপ কিন্তু বেশ মানানসই। কিন্তু বর্তমান পরিস্থিতিতে বাইরে থেকে আলুর চপ বানিয়ে খেতে চান না অনেকেই। তবে আজকে যে রেসিপি আপনাকে বলে দেব,সেই আলুর চপ খাবার জন্য আপনাকে আর বাইরে যেতে হবে না। একেবারে দোকানের স্টাইলে মুচমুচে আলুর চপ বানিয়ে নিতে পারবেন বাড়িতেই।

রিফায়েন্ড অয়েল – দেড় টেবিল চামচ
শুকনো লঙ্কা – ৩ টে
পেঁয়াজ কুচনো – একটি মাঝারি মাপের
আদা-রসুন বাটা – ১ চা-চামচ
কুচোনো কাঁচালঙ্কা – ১টি
ম্যাশ করা সেদ্ধ আলু – ২টি মাঝারি মাপের
হলুদ গুঁড়ো – ১/২ চা-চামচ
নুন – স্বাদমতো
লঙ্কার গুঁড়ো – ১/৪ চা-চামচ
ভাজা মশলার গুঁড়ো (ধনে, জিরে এবং পাঁচফোঁড়ন শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নেওয়া) ১ টেবিল চামচ
ধনে পাতা কুচোনো – ২ টেবিল চামচ
বেসন – ১/২ কাপ
বেকিং সোডা – ১/৪ চা-চামচ
ডিপ ফ্রাই করার জন্য রিফায়েন্ড অয়েল

আরও পড়ুন:   রাশিচক্র অনুযায়ী কেমন যাবে আপনার আজকের দিনটি, দেখে নিন আপনার রাশিফল

প্রণালী:

প্রথমে গেছে এটি কড়াই বসিয়ে তাকে গরম করে নিতে হবে। তারপর তাদের টেবিল-চামচ সাদা তেল দিতে হবে। তেল টা একটু গরম হয়ে গেলে তার মধ্যে দিয়ে দিতে হবে শুকনো লঙ্কা। হালকা ভাজা হয়ে গেলে তুলে নিতে হবে। এরপর দিয়ে নিতে হবে পেঁয়াজ কুচি। পেঁয়াজ কুচি হালকা ভেজে দিতে হবে আদা রসুন বাটা। এরপর তাতে লঙ্কা কুচো দিতে হবে। সবশেষে দিয়ে দিতে হবে কুচো কুচো করে রাখা আলু।

আরও পড়ুন:   আজ ১৫ ই সেপ্টেম্বর মঙ্গলবার, এই সমস্ত রাশির ব্যক্তিদের জন্য আজকের দিনটি খুবই শুভ

আলুর মধ্যে দিতে হবে হলুদ গুঁড়ো, স্বাদমতো নুন এবং লঙ্কাগুঁড়ো। সবার প্রথমে যে তিনটি শুকনো লঙ্কা ভেজে রেখে ছিলেন, তাকে হাতে করে একটু গুঁড়ো করে নিয়ে আলুর মিশ্রণের মধ্যে ঢেলে দিতে হবে।

এবার যে ভাজা মশলা টা বানিয়ে রাখা হয়েছে, তারা দিতে হবে জিরে এবং পাঁচফোড়ন। এভাবে আরো দিকে কয়েক মিনিট ভেজে নিয়ে ধনেপাতা কুচি মিশিয়ে নিতে হবে। সবকিছু ভালো করে মিশিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিতে হবে। তৈরি হয়ে গেল আলুর চপ এর জন্য আলুর পুর। এবার এটিকে ঠান্ডা করার জন্য রেখে দিন।

ব্যটার: একটি পাত্রে অর্ধেক কাপ ব্যশন নিতে হবে। তার মধ্যে দিতে হবে হলুদ গুঁড়ো লঙ্কাগুঁড়ো, বেকিং সোডা এবং পরিমাণমতো নুন। এবার অল্প অল্প করে জল ঢালতে শুরু করুন। খুব পাতলা করবেন না। ব্যাটার তৈরি করার সময় দেখবেন, যেন খুব মসৃণ তৈরি হয়।

আরও পড়ুন:   ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু ধনিয়া চিকেন, শিখে নিন রেসিপি

চপ বানানো: মিশ্রণটি বানানো হয়ে গেলে একটি থালার মধ্যে সামান্য ব্যাসন ছড়িয়ে নিন। এরপর হাতে করে একটু বেসন মেখে নিয়ে একটু আলু হাতে করে গোল করে চাপ দিয়ে চ্যাপ্টা করে চপের আকার দিন। দুই পাশের অংশটা সমান করে নিন। এইভাবে চপের আকার দিন।

চপগুলো ডিপ ফ্রাই করার জন্য কড়াইতে তেল নিন। এরপর আলু গুলোকে নিয়ে এক এক করে তেলের মধ্যে ছাড়তে থাকুন। হালকা আঁচে এদিক ওদিক করে ফ্রাই করে নিলেই তৈরি হয়ে যাবে আলুর চপ।