ভাতের সাথে খাবার জন্য নিরামিষ চিকেন মালাইকারি, শিখে নিন রেসিপি

622

খাদ্য রসিক বাঙালি তার খাদ্যতালিকায় সহজপাচ্য পদ হিসেবে বহুকাল পূর্বেই মুরগির মাংস কে স্থান দিয়েছে। এর প্রধান কারণ বোধহয় মুরগির মাংসকে নানাভাবে রান্না করা যায়। মুখের স্বাদ পাল্টাতে মুরগির মাংসের বিভিন্ন পদের দারুন ভূমিকা রয়েছে। যদি প্রতিদিনের চিকেন কারি বা চিকেন চাপ করতে করতে বোর হয়ে যান তাহলে একবার ট্রাই করে নিতেই পারেন চিকেন মালাইকারি। হ্যাঁ চিংড়ির মালাইকারি তো অনেকে খেয়েছে এবার বানিয়ে ফেলুন সুস্বাদু পদ “চিকেন মালাইকারি”।

প্রনালী- সবার প্রথমে সাড়ে 700 গ্রাম চিকেন নিয়ে সেগুলি ভালো করে ধুয়ে একটি বড় পাত্রে রাখতে হবে। লেগপিসগুলি হালকা করে ছুরি দিয়ে চিরে নিতে হবে। এবার একে একে চিকেনগুলির মধ্যে হাফ চা চামচ হলুদ গুঁড়ো, এক চা চামচ জিরে গুড়ো, ধনে গুড়ো, লঙ্কা গুড়ো, কাশ্মিরী রেড চিলি পাউডার, নুন, রসুন বাটা, আদা বাটা, দু চা চামচ টকদই দিয়ে ভালো করে মাখিয়ে একঘন্টা ম‍্যারিনেশনের জন্য রাখতে হবে।

আরও পড়ুন:   অতি সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু নিরামিষ 'পটলের দোরমা', শিখে নিন রেসিপি

এবার ম্যারিনেট হতে হতে ওই সময়ের মধ্যে মিক্সির মধ্যে আরেকটি মিশ্রন তৈরি করে নিন। এর জন্য লাগবে হাফ কাপ নারকেল কোরা, 1/4 কাপ গোটা কাজুবাদাম। কিছুটা উষ্ণ গরমজল মিশিয়ে ভালো করে একটি পেস্ট বানিয়ে নিন।

আরও পড়ুন:   শুধুমাত্র দুটি উপকরণের সাহায্যে বাড়িতেই বানিয়ে ফেলুন 'নরম তুলতুলে রসগোল্লা', শিখে নিন রেসিপি

একঘন্টা হয়ে গেলে কড়াইয়ে সরষের তেল দিয়ে তার মধ্যে গোটা গরম মসলা এলাচ, লবঙ্গ দারচিনি, গোলমরিচ, বড় এলাচ, গোটা জিরে, তেজপাতা দিয়ে দিন। ফোড়নটা 10-15 সেকেন্ডের জন্য নাড়িয়ে এবার তার মধ্যে তিনটে কেটে রাখা পেঁয়াজ দিয়ে দিতে হবে। পেঁয়াজ হালকা ভাজা হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে ম্যারিনেট করে রাখা চিকেন।

আরও পড়ুন:   Kudri Posto: ভাতের সাথে খাবার জন্য নিরামিষ 'কুদরি পোস্ত', শিখে নিন রেসিপি

এবার এটিকে 10-15 মিনিট ভালো করে কষিয়ে নিয়ে কাজু, নারকেল কোরার পেস্টটি দিয়ে দিতে হবে। আবার ভালো করে কষাতে কষাতে স্বাদমতোন নুন ও খানিকটা চিনি দিয়ে দিতে হবে। ভালোমতো কষানো হয়ে গেলে এতে দিয়ে দিতে হবে এক কাপ দুধ। এবার চারটে কাচালঙ্কা চিরে ওরমধ‍্যে দিয়ে লো ফ্লেমে বসিয়ে দিন কিছুক্ষণের জন‍্য। 10 মিনিট হয়ে গেলে গরম মসলা গুড়ো আর ঘি মিশিয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন।