Homeলাইফ স্টাইলভাতের সাথে খাবার জন্য নিরামিষ 'মটর ডালের মুইঠ্যা', শিখে নিন রেসিপি

ভাতের সাথে খাবার জন্য নিরামিষ ‘মটর ডালের মুইঠ্যা’, শিখে নিন রেসিপি

চিতল মাছের মুইঠ্যা তো অনেকেই খেয়েছেন। কিন্তু নিরামিষের দিনে অতি সুস্বাদু রান্না করে সকলকে তাক লাগিয়ে দিতে পারেন। এই রেসিপিটির নাম হল মটর ডালের মুইঠ্যা। মটর ডাল খাওয়া শরীরের জন্য ভীষণ উপকারী। বিশেষত যারা নিরামিষ আহার করেন, তারা প্রোটিনের চাহিদা মেটানোর জন্য মটর ডাল খেতে পারেন। এছাড়া মটর ডালের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য করে। মটর ডাল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। বাচ্চাদের অথবা বৃদ্ধদের জন্য উপকারী একটি উপাদান। যারা হার্টের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই মটর ডাল খেতে পারেন। যাদের ক্যান্সার হয়েছে অথবা ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে তারা অবশ্যই মটর ডাল খেতে পারেন। মটর ডালের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যান্সারের সেলকে মেরে ফেলে।

উপকরণ -»
মটর ডাল ৫০০ গ্রাম
আলু সেদ্ধ দুটি
টমেটো বাটা তিন টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
গোটা জিরে এক চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
ভাজা মশলা গুঁড়ো এক চা চামচ
কুচানো ধনেপাতা
চিরে রাখা কাঁচা লংকা
সরষের তেল এক কাপ
নুন মিষ্টি স্বাদমতো

প্রণালী -»

ধাপ- ১-»
মটর ডাল সারারাত ভিজিয়ে রাখতে হবে। এরপর মিক্সিতে ভালো করে বেটে নিতে হবে। সঙ্গে আলু সেদ্ধ, সামান্য ভাজা মশলা গুঁড়ো, নুন স্বাদ মত, সামান্য ধনেপাতা সামান্য, কুচিয়ে রাখা কাঁচালঙ্কা দিয়ে ভালো করে মাখতে হবে। এরপর হাতে করে মুঠো করে নিয়ে গরম জলের মধ্যে ১০ মিনিটের মত ভাপিয়ে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে এই মুইঠ্যাগুলো ভালো করে ভেজে তুলে রাখতে হবে।

ধাপ- ২ -»

কড়াইতে সরষের তেল গরম করে তাতে শুকনো লঙ্কা এবং গোটা জিরে দিতে হবে। এরপর এর মধ্যে আদা বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। নুন মিষ্টি স্বাদমতো। এরপর উষ্ণ জল দিয়ে তার মধ্যে ভেজে রাখা মুইঠ্যা গুলো দিয়ে দিতে হবে। ভালো করে নাড়িয়ে চাড়িয়ে বেশ শুকনো করে নিয়ে ওপরে ধনেপাতা কুচি, কুচিয়ে রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন মটর ডালের মুইঠ্যা।

MOST POPULAR ARTICLES