ভাতের সাথে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ‘ডিম ভাপা’, রইল রেসিপি

15201

আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যাদের ডিম অত্যন্ত প্রিয় একটি খাবার। আবার অনেকে দিনে এক-দুটো ডিম না খেলে স্বস্তি পাননা। আট থেকে আশি সকলেরই প্রিয় খাবার ডিম। সকালের ব্রেকফাস্ট হোক কিংবা বিকেলের জলখাবার সবেতেই ডিমের জুড়ি মেলা ভার। প্রতিটি বাড়ির ফ্রিজে মাছ এবং মাংস না থাকলেও ডিম অবশ্যই থাকে। ডিমের কারি থেকে শুরু করে, ভুজিয়া, অমলেট, পোঁচ অথবা সেদ্ধ তো অনেক খেলেন এবার একটু অন্যরকমভাবে বানিয়ে ফেলুন নতুন একটি ডিমের তৈরি পদ। হাতের সামনে কিছু না থাকলে সহজেই ডিম দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু ডিম ভাপা।

আরও পড়ুন:   রেস্তোরাঁর মতো অতি সুস্বাদু আলুর দম বাড়িতেই বানিয়ে ফেলুন, দেখেনিন রেসেপি

ডিম ভাপা বানানোর জন্য প্রথমে উপকরণ হিসেবে নিতে হবে চাহিদা অনুযায়ী ডিম। পোস্ত ২ চা চামচ, সাদা সর্ষে ২ চা চামচ, কালো সর্ষে ২ চা চামচ, নারকেল কোরা ৩ চা চামচ। কাঁচা লঙ্কা ‌৩ টে, হলুদ গুঁড়ো ২ চা চামচ, সর্ষের তেল ৩ চামচ এবং নুন।

আরও পড়ুন:   খুব সহজেই বানিয়ে ফেলুন রুই মাছের পোলাও, রইল রেসিপি

উপকরণ জোগাড় হয়ে গেলে প্রথমে একটি পাত্রে সাদা এবং কালো সর্ষে ও পোস্ত ১৫ মিনিটের জন্য জলে ভিজিয়ে রাখুন। এবার একটি মিক্সার গ্রাইন্ডার এ কাঁচা লঙ্কা দিয়ে সর্ষে ও পোস্তটির ভালোমতো পেস্ট বানিয়ে নিন। পেস্ট বানানোর সময় তাতে সামান্য নুন দেবেন তাতে সর্ষে তেতো হবে না। এরপর ডিমগুলো ভালো মতো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে রেখে দিন। ডিম সেদ্ধ গুলোর ওপর এবার ওই পোস্ত, সর্ষে ও‌ কাঁচালঙ্কার মিশ্রণ মাখিয়ে নিন।

আরও পড়ুন:   রঙিন মিষ্টির সঙ্গে শরীরে ঢুকছে বিষ, সাবধান হয়েযান