ভাতের সঙ্গে খাবার জন্য শিখে নিন থোড়ের সুস্বাদু দুটি রেসিপি

62

কলা গাছের কান্ড কে থোড় বলে। থোড় খাওয়া শরীরের জন্য ভীষণ দরকার। বিশেষ করে যারা রক্ত হীনতায় ভুগছেন তারা কিংবা যারা উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন সকালে উঠে এক কাপ থোড়ের রস খেলে উচ্চ রক্তচাপ জনিত সমস্যা থেকে রেহাই পেতে পারবেন। ঝটপট বানিয়ে ফেলুন থোড়ের এই দুটি রেসিপি –

থোড়ের ডালনা-»
উপকরণ:
থোড় কুচি কুচি করে কেটে রাখা
টুকরো টুকরো করে আলু কেটে রাখা
আদা বাটা
টমেটো বাটা
জিরে বাটা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
গরম মশলা গুঁড়ো
নুন,
চিনি স্বাদমতো
ঘি
তেজপাতা,
শুকনো লঙ্কা,
গোটা জিরে

আরও পড়ুন:   ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ওল মালাইকারি, শিখে নিন রেসিপি

প্রণালী: থোড় ভালো করে ধুয়ে কেটে হাল্কা ভাপিয়ে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা এবং গোটা জিরে ফোড়ন দিতে হবে। টুকরো টুকরো করে কেটে রাখা আলু ভাল করে ভেজে নিতে হবে। আদা, জিরে বাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে দিতে হবে। সেদ্ধ করা থোড় দিয়ে দিতে হবে। সিদ্ধ করা জলটিকে আলাদা করে রেখে দিতে হবে পরে দেওয়ার জন্য। ভালো করে কষাতে হবে। নুন, চিনি স্বাদমতো দিয়ে দিতে হবে। কষানো হয়ে গেলে থোড়ের সিদ্ধ করা জল দিয়ে দিন। ভাল করে মাখা মাখা হয়ে গেলে উপর থেকে ঘি, গরম মশলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘থোড়ের ডালনা’।

আরও পড়ুন:   বিকেলের জলখাবারে বানিয়ে ফেলুন মুচমুচে নিরামিষ সিঙ্গাড়া, রইল রেসিপি

থোড়ের ছেঁচকি-»
উপকরণ:
ছোট ছোট টুকরো করে থোড় কেটে নিতে হবে
ছোট ছোট টুকরো করে নারকেল কেটে নেওয়া
জিরেগুঁড়ো
তেজপাতা,
শুকনো লঙ্কা,
গোটা সরষে
নুন,
চিনি স্বাদমতো
সরষের তেল

আরও পড়ুন:   কোচবিহার এমজেএন হাসপাতালের মাতৃমার বর্ষপূর্তিতে ফল বিতরণ পার্থপ্রতিম রায়ের

প্রণালী: কড়াই – এ সরষের তেল গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা সরষে ফোড়ন দিয়ে কেটে রাখা থোড় দিয়ে ভাল করে ভেজে নিন। কেটে রাখা নারকেল দিয়ে দিন। সামান্য জিরেগুঁড়ো, নুন, চিনি স্বাদমতো দিয়ে দিন। চিনি একটু বেশি পরিমাণ দিতে হবে। প্রয়োজনে ছিটিয়ে ছিটিয়ে জল দিতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘থোড়ের ছেঁচকি’।