আন্তর্জাতিকনিউজ

সামনে বড় বিপদ, সমুদ্রগর্ভ গ্রাস করতে চলেছে গোটা বিশ্বকে! চাঞ্চল্যকর প্রমাণ দিল NASA

পৃথিবীবাসীর জন্য সামনেই বড় বিপদ। গ্রিনল্যান্ড ও আন্টার্কটিকায় ভারী মাত্রার বরফ গলা শুরু হয়েছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তরফে জানানো হয়েছে যে, যেভাবে বরফ গলা শুরু হয়েছে ২১০০ সালের মধ্যে সমুদ্রের জলস্তর অনেকটা উঠে আসবে। প্রায় ৩৮ সেন্টিমিটার বা ১.২৫ ফুট।

শুধু এবার নয় এরআগে ইন্টার-গভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ ২০১৯ সালের স্পেশাল রিপোর্টে সমুদ্রের জলস্তর বেড়ে ওঠা নিয়ে সতর্ক করেছিল। সমুদ্রের জলস্তর যতটা বাড়ছে তারমধ্যে তিন ভাগের এক অংশ বরফ গলা জলের জন্য। গবেষণার রিপোর্ট থেকে জানা গিয়েছে, শুধুমাত্র গ্রিনল্যান্ডের বরফ গলার জন্য ২১০০ সালের মধ্যে সমুদ্রের জলস্তর ৮-২৭ সেমি বাড়বে। এছাড়া আন্টার্কটিকার বরফ গলে সমুদ্রের জলস্তর ৩-২৮ সেমি বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে বাতাসের তাপমাত্রা দিন দিন বাড়ার ফলে বরফ গলছে মেরু অঞ্চলের। এছাড়া সমুদ্র সংলগ্ন হিমবাহগুলি গলে যাচ্ছে সমুদ্রের তাপমাত্রা বাড়ার জন্য। যা বিজ্ঞানীদের উদ্বেগ বাড়িয়ে দিচ্ছে। বাফেলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোফি নোউইকি এবিষয়ে জানিয়েছে, আগামী কিছু বছরের মধ্যে ঘনিয়ে আসছে বড় বিপদ। মেরু অঞ্চলের বরফ যত গলতে থাকবে তত সমুদ্রের জলস্তর বাড়তে থাকবে। তাই ভবিষ্যতে পরিস্থিতি খুবই উদ্বেগজনক।

Related Articles

Back to top button